আগস্টে ২৭ হাজার কর্মী ছাঁটাই করেছে ৪০ প্রযুক্তি কোম্পানি

প্রকাশ: সেপ্টেম্বর ০৯, ২০২৪

বণিক বার্তা ডেস্ক

চলতি বছর আগস্টে প্রযুক্তি কোম্পানিগুলো উল্লেখযোগ্যভাবে কর্মী ছাঁটাই শুরু করেছে। এ মাসে ৪০টির অধিক কোম্পানি ২৭ হাজারের বেশি জনবল ছাঁটাই করেছে। এর মধ্যে ইন্টেল, আইবিএম, অ্যাপল ও সিসকোর মতো বড় নামও অন্তর্ভুক্ত রয়েছে। এছাড়া ২০২৪ সালে এ পর্যন্ত ৪২২টি কোম্পানি থেকে ছাঁটাইয়ের কারণে প্রযুক্তিসংশ্লিষ্ট ১ লাখ ৩৬ হাজার কর্মী চাকরি হারিয়েছেন। খবর হিন্দুস্তান টাইমস।

প্রযুক্তি বিশেষজ্ঞরা বলছেন, সম্প্রতি সারা বিশ্বে অর্থনৈতিক চাপ, পরিবর্তিত বাজার পরিস্থিতি, ব্যবসায়িক কৌশল পরিবর্তন ও বিশেষ করে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তিতে মনোনিবেশ করার কারণে বড় কোম্পানিগুলো তাদের কর্মী এবং কার্যক্রম পুনর্মূল্যায়ন করছে। ফলে বিশ্বব্যাপী প্রযুক্তি খাতে কোম্পানিগুলোয় ৩০ শতাংশ পর্যন্ত জনবল ছাঁটাই করা হচ্ছে।

যুক্তরাষ্ট্রভিত্তিক বহুজাতিক করপোরেশন ও সুপরিচিত প্রযুক্তি কোম্পানি ইন্টেল গত মাসে তাদের ১৫ হাজার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দেয়, যা কোম্পানির মোট জনবলের ১৫ শতাংশের বেশি। বিশ্লেষকরা বলছেন, কোম্পানিটি কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) অ্যাপ্লিকেশনগুলোয় ব্যবহৃত চিপের ক্রমবর্ধমান চাহিদার সঙ্গে তাল মিলিয়ে চলতে হিমশিম খাচ্ছে। এছাড়া ২০২০ থেকে ২০২৩ সালের মধ্যে কোম্পানির বার্ষিক আয় ২ হাজার ৪০০ কোটি ডলার কমেছে। কর্মী ছাঁটাই ২০২৫ সালে ইন্টেলের এক হাজার কোটি ডলার ব্যয় হ্রাস করার পরিকল্পনার অংশ।

সিসকো কম্পিউটার নেটওয়ার্কিং সম্পর্কিত পণ্য যেমন রাউটার, সুইচ ও নেটওয়ার্ক-সংশ্লিষ্ট নিরাপত্তা সমাধানে পরিচিত একটি কোম্পানি। তারা গত মাসে ছয় হাজার জনবল ছাঁটাইয়ের কথা জানায়, যা তাদের মোট বৈশ্বিক কর্মশক্তির ৭ শতাংশ। এটি সিসকোর চলতি বছর দ্বিতীয় দফায় কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনা। এর আগে ফেব্রুয়ারিতে প্রথম দফায় কোম্পানিটি চার হাজার জনবল ছাঁটাই করে। সাইবারসিকিউরিটি ও এআই প্রযুক্তির দিকে মনোনিবেশ করবে বলে কোম্পানিটি এ সিদ্ধান্ত নিয়েছে। 

অ্যাপল সম্প্রতি তাদের ডিজিটাল সার্ভিস বিভাগ থেকে প্রায় ১০০টি পদে কর্মী ছাঁটাই করেছে, যার মধ্যে অ্যাপল বুকস অ্যাপ ও অ্যাপল বুকস্টোর দলের কর্মীরাও অন্তর্ভুক্ত। এর আগে কোম্পানিটি স্পেশাল প্রজেক্টস গ্রুপ থেকে ৬০০ জন কর্মী ছাঁটাই করেছিল। এছাড়া জানুয়ারিতে কোম্পানিটি যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার সান দিয়েগোতে এআই নিয়ে কাজ করা ১২১ জনের একটি দলের কার্যক্রম বন্ধ করে দেয়। এদিকে একাধিক প্রতিবেদন বলছে, কম্পিউটার পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান ডেল টেকনোলজিস সম্প্রতি প্রায় ১২ হাজার ৫০০ কর্মী ছাঁটাই করেছে, যা তাদের বৈশ্বিক কর্মশক্তির ১০ শতাংশ। যদিও কোম্পানিটি এ তথ্য নিশ্চিত করেনি। 

এদিকে ইন্টারন্যাশনাল বিজনেস মেশিন করপোরেশন (আইবিএম) চীনে তাদের গবেষণা ও উন্নয়ন কার্যক্রম বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে, ফলে কর্মচারী ছাঁটাই হবে এক হাজারেরও বেশি। সংস্থাটি জানিয়েছে, তারা এখন চীনা বাজারের মধ্যে বেসরকারি সংস্থা ও নির্বাচিত বহুজাতিক করপোরেশনের পরিষেবা দেয়ার দিকে মনোনিবেশ করবে। এছাড়া জার্মানভিত্তিক সেমিকন্ডাক্টর কোম্পানি ইনফিনিয়নও তাদের ১ হাজার ৪০০ কর্মী ছাঁটাই করেছে। কোম্পানিটি আরো জানিয়েছে, তারা অতিরিক্ত আরো ১ হাজার ৪০০ পদের কর্মী এমন দেশে স্থানান্তরের পরিকল্পনা করেছে, যেখানে শ্রম খরচ কম।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫