‘অ্যাকটিভ লিসেনিং’ ব্যবহার অস্বীকার মেটা ও অ্যামাজনের

প্রকাশ: সেপ্টেম্বর ০৮, ২০২৪

বণিক বার্তা ডেস্ক

অ্যাকটিভ লিসেনিং প্রযুক্তি ব্যবহারের অভিযোগ অস্বীকার করেছে মেটা ও অ্যামাজন। মেটার এক মুখপাত্র বলছেন, সিএমজি কেবল মেটার সাধারণ পার্টনার ছিল, বিশেষ কোনো বিজ্ঞাপন প্রোগ্রামে জড়িত ছিল না। তারা ফোনের মাইক্রোফোন বিজ্ঞাপনের জন্য ব্যবহার করে না বলে জানান। ই-কমার্স প্লাটফর্ম অ্যামাজনও জানিয়েছে, তারা কখনো সিএমজির সঙ্গে বিজ্ঞাপনের জন্য কাজ করেনি ও ভবিষ্যতেও কোনো পরিকল্পনা নেই। খবর গিজচায়না।

অ্যাপলো মালিকানাধীন মিডিয়া কনগ্লোমারেট কক্স মিডিয়া গ্রুপ (সিএমজি) সম্প্রতি ‘অ্যাকটিভ লিসেনিং’ নামক একটি কৌশলের কথা জানিয়েছে। এ কৌশলে ডিভাইসের মাইক্রোফোনের সাহায্যে ব্যবহারকারীর কথাবার্তা শোনা হয়, যেন কোম্পানিগুলো আরো প্রাসঙ্গিক বিজ্ঞাপন লক্ষ্য করে দেখাতে পারে।

প্রযুক্তিসংশ্লিষ্টরা বলছেন, অনেক সময় ফোন হাতে যে বিষয় নিয়ে আলোচনা করা হয়, কিছুক্ষণ পর সোশ্যাল মিডিয়া কিংবা ইন্টারনেটভিত্তিক প্লাটফর্মে ওই আলোচনাসংক্রান্ত বিজ্ঞাপন দেখার কথা জানিয়েছেন অনেকে। 

অনুসন্ধানী সাংবাদিকতার জন্য সুপরিচিত ডিজিটাল সংবাদ সংস্থা ৪০৪ মিডিয়া রিপোর্টে বলা হয়েছে, অ্যাকটিভ লিসেনিং একটি সফটওয়্যার যা কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) ব্যবহার করে কথোপকথন শুনে মানুষের আগ্রহ সম্পর্কে তথ্য সংগ্রহ করে। ফাঁস হওয়া ডকুমেন্টগুলো দেখায়, সিএমজি সফটওয়্যারটি প্রচার করেছিল। বিজ্ঞাপনদাতাদের তারা বলেছিল, মানুষের কথোপকথন থেকে প্রাপ্ত তথ্য ও অন্যান্য আচরণগত বিস্তারিত তথ্য ব্যবহার করে তারা আরো লক্ষ্যভিত্তিক বিজ্ঞাপন দেখাতে পারেন। গুগল, ফেসবুক ও অ্যামাজন এই সিএমজির অ্যাকটিভ লিসেনিং সার্ভিসটি ব্যবহার করছিল। তবে ৪০৪ মিডিয়া গুগলের কাছে এ বিষয়ে মন্তব্য জানতে চাইলে টেক জায়ান্টটি সিএমজিকে তাদের পার্টনার প্রোগ্রাম থেকে সরিয়ে দেয়।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫