বিদেশ থেকে ভোট দেয়ার অধিকার চান প্রবাসী বাংলাদেশীরা

প্রকাশ: সেপ্টেম্বর ০৭, ২০২৪

নিজস্ব প্রতিবেদক

বিশ্বজুড়ে ছড়িয়ে থাকা দেড় কোটি প্রবাসীর ভোটাধিকার নিশ্চিতের দাবি জানিয়েছে প্রবাসী অধিকার আন্দোলন। নির্বাচন অংশগ্রহণমূলক করতে প্রবাসীদের ভোটাধিকার পদ্ধতি সহজ ও স্মার্ট করার আহ্বান জানান আলোচকরা।

শনিবার (৭ সেপ্টেম্বর) ঢাকা রিপোর্টাস ইউনিটিতে এক সংবাদ সম্মেলনে বক্তারা এসব কথা বলেন।

বিশ্বের ১৫৭টি দেশে দেড় কোটির বেশি বাংলাদেশী অবস্থান করছেন। নির্বাচন কমিশনের তথ্যমতে, দেশে মোট ভোটার ১১ কোটি ৯১ লাখ ৫১ হাজার ৪৪০ জন। এর মধ্যে মোট ভোটারের শতকরা ১৩ ভাগ বিদেশে থাকে।

২০০৮ সাল থেকে পোস্টাল ব্যালটের মাধ্যমে প্রবাসীদের ভোট দেয়ার ব্যবস্থা থাকলেও জটিল পদ্ধতি ও সময়সাপেক্ষ হওয়ায় প্রবাসীরা ভোট দিতে আগ্রহ দেখাননি। কিন্তু এই অবস্থার পরিবর্তন চায় প্রবাসী অধিকার আন্দোলন। সংবাদ সম্মেলনে প্রবাসী অধিকার আন্দোলনের আহবায়ক নূরুল মোস্তফা খোকন জানান, অর্থনীতিতে প্রবাসীদের বিপুল অবদান থাকলেও, ভোটের মাধ্যমে রাষ্ট্র সংস্কারে তারা ভূমিকা রাখতে পারছেন না।

নিবার্চন বিশেষজ্ঞ ড. আব্দুল আলীম বলেন, বর্তমানে বিশ্বের ১২০টি দেশ তাদের প্রবাসে থাকা জনগণের ভোট দেয়ার ব্যবস্থা করেছে। নির্বাচন ব্যবস্থা সংস্কারের সময় এই বিষয়টিতে জোর দেয়ার আহ্বান জানান তিনি।

সম্প্রতি দেশে ছাত্র আন্দোলন চলাকালে সংহতি জানিয়ে সংযুক্ত আরব আমিরাতে বেশ কয়েকজন প্রবাসী বিক্ষোভ করে। এতে সেই দেশটির সরকার ৫৭ জনের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়। পরে বাংলাদেশ সরকারের অনুরোধে তাদের ক্ষমা করে বাংলাদেশে ফেরত পাঠাচ্ছে দেশটি। এই প্রবাসীদের সে দেশেই কাজের সুযোগ ফিরিয়ে দেয়া আহ্বান জানান বক্তারা।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫