ভারতীয় সশস্ত্র বাহিনীকে বাংলাদেশ পরিস্থিতিতে নজর রাখতে বললেন রাজনাথ সিং

প্রকাশ: সেপ্টেম্বর ০৬, ২০২৪

বণিক বার্তা অনলাইন

রাশিয়া-ইউক্রেন ও ইসরায়েল-হামাস যুদ্ধের পাশাপাশি বাংলাদেশ পরিস্থিতির দিকে নজর রাখতে ভারতের সশস্ত্র বাহিনীর কমান্ডারদের আহ্বান জানিয়েছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। গতকাল বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) লখনউতে যৌথ কমান্ডারদের সম্মেলনে তিনি এ আহ্বান জানান। তিনি সশস্ত্র বাহিনীকে ভবিষ্যতে ভারতের সামনে আসতে পারে— এমন সমস্যার পূর্বাভাস দিতে এবং অপ্রত্যাশিত ঘটনা মোকাবেলায় প্রস্তুত থাকার নির্দেশনাও দিয়েছেন।  খবর দ্য টেলিগ্রাফ।

যৌথ কমান্ডারদের সম্মেলনে চীন সীমান্ত এবং প্রতিবেশী দেশগুলোর পরিস্থিতি বিবেচনায় রেখে সেসবের গভীর বিশ্লেষণের প্রয়োজনীয়তার ওপর জোর দেন ভারতের প্রতিরক্ষা মন্ত্রী। যেসব ঘটনা আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতার জন্য চ্যালেঞ্জ হয়ে দাঁড়াচ্ছে সেসব বিশ্লেষণের ব্যাপারে আহ্বান জানান তিনি।

যৌথ সামরিক দৃষ্টিভঙ্গির বিকাশের গুরুত্ব এবং ভবিষ্যতে যুদ্ধের চ্যালেঞ্জ মোকাবেলার জন্য প্রস্তুতির ওপরও তিনি জোর দেন। এছাড়া উসকানির ক্ষেত্রে সমন্বিত, দ্রুত এবং যথাযথ প্রতিক্রিয়ার ওপর আলোকপাত করেন প্রতিরক্ষা মন্ত্রী।

রাজনাথ সিং বলেন, বিশ্বব্যাপী অস্থিরতা সত্ত্বেও ভারতে বিরল শান্তিময় পরিবেশ বিরাজ করছে। তবে ক্রমবর্ধমান চ্যালেঞ্জের কারণে আমাদের সতর্ক থাকতে হবে। বর্তমানের ওপর আমাদের মনোযোগ দিতে হবে। আমাদের চারপাশে যা ঘটছে তা নজরে রাখতে হবে এবং ভবিষ্যতের পরিকল্পনা থাকতে হবে। আর সে জন্য আমাদের শক্তিশালী ও দৃঢ় জাতীয় নিরাপত্তা উপাদান থাকা উচিত। আমাদের একটি অব্যর্থ প্রতিরোধ ব্যবস্থা থাকতে হবে।

মহাকাশ এবং ইলেকট্রনিক যুদ্ধের ক্ষেত্রে সক্ষমতা বৃদ্ধির ওপর জোর দিয়েছেন ভারতের প্রতিরক্ষা মন্ত্রী। তথ্য ও কৃত্রিম বুদ্ধিমত্তার ক্ষেত্রে সর্বশেষ প্রযুক্তি ব্যবহারের জন্য ভারতের সামরিক নেতৃত্বকে পরামর্শ দিয়ে তিনি বলেন, প্রযুক্তির এই উপাদানগুলো সংঘাত বা যুদ্ধে সরাসরি অংশ না নিলেও এসব প্রযুক্তির পরোক্ষ ব্যবহার যুদ্ধের গতিপথ নির্ধারণ করে।

রাজনাথ সিং বলেন, ভারত একটি শান্তিপ্রিয় দেশ। তবে সশস্ত্র বাহিনীকে শান্তি রক্ষার্থে যুদ্ধের জন্য প্রস্তুত থাকতে হবে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫