পদ্মা সেতুর রেল সংযোগ প্রকল্প নির্মাণের সঙ্গে মানুষের ভাগ্য বদলের যোগসূত্র নেই— উপদেষ্টা

প্রকাশ: আগস্ট ৩১, ২০২৪

বণিক বার্তা প্রতিনিধি, মুন্সিগঞ্জ

পদ্মা সেতুর রেল সংযোগ প্রকল্প নির্মাণের সঙ্গে মানুষের ভাগ্য বদলের কোনো যোগসূত্র নেই বলে মন্তব্য করেছেন অন্তর্বর্তীকালীন সরকারের রেলপথ মন্ত্রণালয়ের উপদেষ্টা মুহাম্মদ ফাওজুল কবির খান।

দিনব্যাপী বিভিন্ন স্টেশন পরিদর্শন শেষে পুরো প্রকল্পতেই অর্থনৈতিক আয়ের ব্যাপারে শুভঙ্করের ফাঁকি দেয়া হয়েছে বলে জানান তিনি।

শনিবার (৩১ আগস্ট) সন্ধ্যা ৭টার দিকে মুন্সিগঞ্জের লৌহজংয়ের মাওয়া রেলওয়ে স্টেশন সফরকালে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, ভবিষ্যতের উন্নয়ন ব্যয় যাতে মানুষের ভাগ্য উন্নয়নের সঙ্গে সম্পর্কিত হয় সে চেষ্টা করা হবে। এছাড়া মানুষকে বলা হয়েছে উন্নয়ন হচ্ছে কিন্তু সেই সুফল পাওয়া যাচ্ছে না, ফলে মানুষের হতাশা তৈরি হয়েছে এখান থেকেই। 

উপদেষ্টা বলেন, একদিকে বলা হচ্ছে জিডিপি বাড়ছে, মানুষের পার ক্যাপিটাল ইনকাম বেড়েছে, কিন্তু মানুষ সেটার সুফল পাচ্ছে না। এর কারণ হিসেবে তিনি বলেন, উন্নয়ন ব্যয়ের সঙ্গে মানুষের ভাগ্য উন্নয়নের বিষয়টি একত্র করা যাচ্ছে না। ফলে অতীতকে যেহেতু সংশোধন করা সম্ভব নয়, তাই আগামী দিনের উন্নয়ন প্রকল্পের সঙ্গে মানুষের ভাগ্য উন্নয়নের অংকগুলো মেলানোর চেষ্টা করা হবে।

এ সময় প্রায় ঊনচল্লিশ (৩৯) হাজার কোটি টাকা ব্যয়ে নির্মিত পদ্মা সেতুর রেল সংযোগ প্রকল্প মানুষের কতটা কাজে আসবে বলেও প্রশ্ন তোলেন তিনি। এ সময় রেলওয়ে মহাপরিচালক ও রেলপথ সচিবসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, মুহাম্মদ ফাওজুল কবির খান অন্তর্বর্তীকালীন সরকারের বিদ্যুৎ, জালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় এবং রেলপথ মন্ত্রণালয়ের উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করছেন।

 



সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫