নিলামে উঠছে ক্লদ মোনের ওয়াটার লিলিস

প্রকাশ: আগস্ট ২৮, ২০২৪

ফারিহা আজমিন

পৃথিবী বিখ্যাত চিত্রকরদের মধ্যে ফরাসি শিল্পী ক্লদ মোনে অন্যতম। উনিশ শতকের ইমপ্রেশনিস্ট আন্দোলনের প্রতিষ্ঠাতা বলা হয় তাকে। প্রতিবাদী সব চিত্র অঙ্কনের মধ্য দিয়ে এগিয়ে নিয়েছেন আন্দোলনকে। বিখ্যাত ওয়াটার লিলিস সিরিজের ছবিগুলো তারই আঁকা। এবার মোনের সে সিরিজের একটি ছবি নিলামে তোলা হবে হংকংয়ের এক প্রদর্শনীতে।

আগামী ২৬ সেপ্টেম্বর উদ্বোধন হবে ক্রিস্টি’সের নতুন এশিয়া-প্যাসিফিক সদর দপ্তর। যেখানে থাকবে একটি প্রদর্শনীর আয়োজন। প্রদর্শনীর মূল আকর্ষণ হয়ে রয়েছে শিল্পী মোনের ওয়াটার লিলিস সিরিজের একটি ছবি। সেখানে ছবিটি তোলা হবে নিলামেও। ক্লদ মোনে নিম্ফিয়াস পেইন্টিং বা ওয়াটার লিলিস সিরিজটি প্রায় ১২৫ বছর আগে তিনি এঁকেছেন। এ সিরিজে সর্বমোট ২৫০টি ছবি রয়েছে। যে ছবিগুলো মোনে এঁকেছেন তার বাড়ির ল্যান্ডস্কেপ ও আশপাশের দৃশ্য থেকে অনুপ্রাণিত হয়ে। জানা গেছে, এ ছবিগুলো মোনে তার জীবনের দীর্ঘ সময় নিয়ে এঁকেছেন। প্রায় ৩০ বছর সময় নিয়ে তিনি এতগুলো ছবি এঁকেছেন। কিন্তু এর শুরুটা মোনে তার ক্যারিয়ারের শুরুর দিকেই করেছিলেন।

ওয়াটার লিলিস শিরোনামে ছবিগুলো মোনের মৃত্যুর পর দীর্ঘদিন তার পরিবারের কাছেই ছিল। পরে সেগুলো ভক্তরা ব্যক্তি সংগ্রহে আনেন। ওয়াটার লিলির একটি আবার নিম্ফিয়াস সিরিজ রয়েছে। যেখানে আটটি ছবি আছে, যার চারটি চিত্রকর্ম যথাক্রমে রাখা আছে প্যারিসের মার্মোটান মোনেট মিউজিয়াম, লস অ্যাঞ্জেলেস কান্ট্রি মিউজিয়াম অব আর্ট, দ্য কাগোসহিমা সিটি মিউজিয়াম ও রোমের একটি পুরনো আর্ট গ্যালারিতে। মোনেটের প্রতিটি ছবিরই আলাদা বিশেষত্ব রয়েছে। তাই ভক্তও অনেক। তবে প্রিয় শিল্পী মৃত্যুর এত বছর পর তার সবচেয়ে বিখ্যাত আর্ট ওয়ার্ক সিরিজ ওয়াটার লিলিসের একটি ছবি সংগ্রহে রাখতে আগ্রহের যেন শেষ নেই। তাই তো নিম্ফিয়াস শিরোনামের এ ওয়াটার লিলিস ছবিটির দাম উঠছে আড়াই থেকে সাড়ে ৩ কোটি টাকা। ছবিটি মোনে এঁকেছেন প্রায় দুই বছর সময় নিয়ে।

প্রদর্শনীর গ্যালারির ডেপুটি চেয়ারম্যান ক্রিশ্চিয়ান আলবু দর্শকের এ আগ্রহ নিয়ে বলেন, ‘মোনের প্রথম ওয়াটার লিলিস সিরিজের কিছু অবশিষ্ট বিরল কাজের মধ্যে এটি একটি, যা এখনো একটি ব্যক্তিগত সংগ্রহে রয়েছে, বাকিগুলো সারা বিশ্বের জাদুঘরে রয়েছে। চিত্রকর্মটি সত্যিকারে অর্থে আমাদের জন্য একটি সম্পদ।’ ক্রিস্টি’স এশিয়া-প্যাসিফিকের একটি বিবৃতিতে তিনি আরো যুক্ত করেছেন, এশিয়ায় আমাদের শিল্প সচেতন সংগ্রাহকদের কাছে মূল্যবান চিত্রকর্মটি উপস্থাপন করতে পেরে আমরা নিজেদের সৌভাগ্যবান মনে করি। মোনে তার দীর্ঘ কর্মজীবনজুড়ে ধারাবাহিকভাবে প্যারিস ও এর আশপাশের পরিবেশের পাশাপাশি নরম্যান্ডি উপকূলের ল্যান্ডস্কেপকেও চিত্রিত করেছেন। তিনি এ অনন্যশৈলী বিকাশের মাধ্যমে বিংশ শতাব্দীর আধুনিকতার পথেও নেতৃত্ব দিয়েছিলেন।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫