বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন

বিনামূল্যে চিকিৎসা নিতে আহতদের ১৩ হাসপাতালে ভর্তির অনুরোধ

প্রকাশ: আগস্ট ২২, ২০২৪

নিজস্ব প্রতিবেদক

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে আহতদের সারা দেশের সব সরকারি হাসপাতালেই বিনামূল্যে চিকিৎসাসেবা দেয়া হচ্ছে। তবে রাজধানীতে যারা আহত হয়েছে তাদের নির্দিষ্ট ১৩ হাসপাতালে ভর্তি হওয়ার অনুরোধ জানিয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়। এক বিজ্ঞপ্তিতে গতকাল এ অনুরোধ জানানো হয়। 

সরকারি চাকরিতে কোটা সংস্কারকে ঘিরে গত মাসে আন্দোলনে নামে শিক্ষার্থীরা। এতে বহু মানুষ হতাহত হলে সরকার পতনের এক দফা দাবিতে রাস্তায় নামে ছাত্র-জনতা। ব্যাপক গণবিক্ষোভের মুখে ৫ আগস্ট প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে দেশ ছাড়েন শেখ হাসিনা। এর পরই সামনে আসে আহত ও নিহতের প্রকৃত চিত্র। স্বাস্থ্য অধিদপ্তরের হিসাবে ১২ আগস্ট পর্যন্ত আহতের সংখ্যা প্রায় ১৯ হাজার। 

আহতদের চিকিৎসার বিষয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে আহতদের সারা দেশের সরকারি হাসপাতালে সম্পূর্ণ বিনামূল্যে চিকিৎসাসেবা দেয়া হচ্ছে। তবে রাজধানীতে আহতদের বিনামূল্যে চিকিৎসা মিলবে ১৩ হাসপাতালে। সরকারের এসব স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান হচ্ছে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, সম্মিলিত সামরিক হাসপাতাল (সিএমএইচ), কুর্মিটোলা জেনারেল হাসপাতাল, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) বা পিজি হাসপাতাল, মুগদা মেডিকেল কলেজ হাসপাতাল, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ ও মিটফোর্ড হাসপাতাল, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল, জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পুনর্বাসন প্রতিষ্ঠান (নিটোর) বা পঙ্গু হাসপাতাল, জাতীয় চক্ষুবিজ্ঞান ইনস্টিটিউট হাসপাতাল, জাতীয় নাক কান গলা ইনস্টিটিউট হাসপাতাল, জাতীয় বক্ষব্যাধি ইনস্টিটিউট হাসপাতাল, জাতীয় গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট হাসপাতাল ও ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরোসায়েন্সেস হাসপাতাল। 

এদিকে নিহতদের পরিবার ও আহতদের স্বাস্থ্যসেবার জন্য ফাউন্ডেশন গঠনের সিদ্ধান্ত নিয়েছে অন্তর্বর্তীকালীন সরকার। প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের উদ্যোগে বিষয়টি প্রক্রিয়াধীন বলে জানিয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়। এ বিষয়ে গতকাল মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মোহাম্মদ শাহাদাত হোসেন স্বাক্ষরিত পৃথক এক বিজ্ঞপ্তিতে বলা হয়, এরই মধ্যে যারা নিজেদের চিকিৎসা ব্যয় বহন করেছে, ফাউন্ডেশন থেকে তাদের অনুদান দেয়া হবে। স্বাস্থ্য উপদেষ্টা নূরজাহান বেগম এরই মধ্যে চিকিৎসাধীন ছাত্র-জনতার যথাযথ চিকিৎসার ব্যবস্থা নিশ্চিত করতে নিটোর, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল এবং জাতীয় চক্ষুবিজ্ঞান ইনস্টিটিউট ও হাসপাতাল পরিদর্শন করেছেন। তিনি চিকিৎসাধীন আহত ছাত্র-জনতা এবং হাসপাতালের পরিচালক ও চিকিৎসকদের সঙ্গে চিকিৎসা ব্যবস্থা নিয়ে কথা বলেছেন। ঢাকা মেডিকেল কলেজ পরিদর্শনের সময় তিনি হাসপাতালের সামনে অ্যাম্বুলেন্স পার্কিং বন্ধ, অবৈধ দোকানপাট তুলে দেয়া, প্রয়োজন ছাড়া মানুষের ঘুরে বেড়ানো বন্ধ করা, সংক্রমণ রোধ ও যথাযথ চিকিৎসা নিশ্চিত করতে হাসপাতাল কর্তৃপক্ষকে নির্দেশ দেন। 

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, স্বাস্থ্য উপদেষ্টা নূরজাহান বেগম বলেছেন, ‘বছরের পর বছর যেসব অপকর্ম আমাদের চলার পথকে বন্ধুর করে রেখেছে, সে পথকে সুপথ বানানো আমাদের সবার দায়িত্ব। দল-মত নির্বিশেষে আমাদের সবার আপনাদের মন্তব্য, মতামত ও গঠনমূলক সমালোচনাই পারে এ দেশকে সঠিক পথে চালিত করতে।’


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫