অন্য নেতাদের সঙ্গে কোটা আন্দোলনের সমন্বয়কদের কী কথা হয়েছে তা জানা দরকার— হারুন অর রশীদ

প্রকাশ: জুলাই ২৭, ২০২৪

নিজস্ব প্রতিবেদক

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম তিন সমন্বয়কের নুরু ও মিয়া গোলাম পরওয়ারসহ অন্য নেতাদের কী আলোচনা হয়েছে সেটা জানা দরকার বলে জানিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অতিরিক্ত কমিশনার মোহাম্মদ হারুন অর রশীদ। শনিবার (২৭ জুলাই) সকালে রাজধানীর মিন্টোরোডে ডিবির ব্রিফিং হলে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক নাহিদ ইসলাম, আসিফ মাহমুদ ও আবু বাকের মজুমদারকে শুক্রবার রাতে হেফাজতে নেয়ার কথা জানায় ডিবি। কেন তাদের হেফাজতে নেয়া হলো, এমন প্রশ্নে ডিবি প্রধান বলেন, নাহিদ ইসলাম, আসিফ মাহমুদ এবং আবু বাকের মজুমদার এই তিনজনকে আমরা গতকাল রাতে এনেছি। আপনারা জানেন তারা ফেসবুকসহ বিভিন্ন জায়গায় তারা নিরাপত্তাহীনতার কথা বলেছে। তাদের একজনের বাবাও নিরাপত্তাহীনতার কথা প্রকাশ করেছেন। আমরা মনে করি, আইনশৃঙ্খলারক্ষী বাহিনী হিসেবে কেউ যদি আইন শৃঙ্খলাবাহিনী অথবা অন্য কোনো জায়গায় নিরাপত্তাহীনতার কথা বলেন এটা আমাদের দায়িত্ব তাকে সেইফটি সিকিউরিটি দেয়া। আমরা সেই কাজটাই করছি। তাদেরকে সেইফটি সিকিউরিটি দিচ্ছি।

ডিএমপির ডিবি প্রধান হারুন অর রশীদ বলেন, তিন সমন্বয়ককে সেইফটি-সিকিউরিটি দেয়ার পাশাপাশি আপনারা জানেন নুরু এবং আরো কিছু নেতৃবৃন্দকে আমরা রিমান্ডে এনে জিজ্ঞাসাবাদ করেছি। তাদের দেয়া তথ্যে আমরা জেনেছি নুরুসহ অন্য নেতাদের সঙ্গে নাহিদসহ অন্য সমন্বয়কদের আলোচনা হয়েছে। যেহেতু তাদের সাথে কথা হয়েছে, কী কথা হয়েছে সেটা আমাদের জানা দরকার। সেজন্য আমরা মনে করেছি কোটা সংস্কার আন্দোলনের নেতাদের সাথে অন্য নেতৃবৃন্দের সঙ্গে, বিশেষ করে মিয়া গোলাম পরওয়ার ও নুরুসহ অন্যান্য নেতৃবৃন্দের কী কথা হয়েছে সেটা জানতে চেয়েছি।

পুলিশ হত্যা এবং সরকারি স্থাপনায় হামলাকারীদের চিহ্নিত করা হচ্ছে জানিয়ে হারুন অর রশীদ বলেন, তারা কোটা বিরোধী আন্দোলন করছেন। এটাকে ঘিরে জামায়াত-বিএনপি যারা এই আন্দোলনে সম্পৃক্ত না তারাও যাত্রাবাড়ী শনির আখড়ায় যাকে পেয়েছে তাকে হত্যা করেছে। সেখানে একজন পুলিশ সদস্যকে বেদম পিটিয়ে হত্যা করেছে। তারা কোটাকে ঘিরে যে অমানবিক কাজগুলো করেছে, পুলিশকে ঝুলিয়ে হত্যা করেছে, তাদের অনেককে গ্রেফতার করা হয়েছে। সেতু ভবনসহ বিভিন্ন সরকারি স্থাপনায় যারা আগুন দিয়েছে হামলা করেছে তাদের অনেককে আমরা ভিডিও ফুটেজ দেখে চিহ্নিত করেছি, গ্রেফতার করেছি। যারা পুলিশের বিভিন্ন স্থাপনায় হামলা করেছেন, আপনারা কোথাও পালাতে পারবেন না।

তিনি বলেন, আন্দোলনের নামে জায়ামাত বিএনপি ঢাকা শহরের উত্তরায় জাহাঙ্গীরের বডি গার্ডকে ঝুলিয়ে হত্যা করেছে, বিটিভি ভবনে আগুন দিয়েছে, আমাদের স্বপ্নের মেট্রোরেলে আগুন দিয়েছে। এক্সপ্রেস হাইওয়ের বুথে আগুন দেয়া হয়েছে। প্রত্যেকটি ঘটনায় মামলা হয়েছে। যারা এর পেছনে ছিলেন, যারা অস্ত্র দিয়ে, অর্থ দিয়ে, খাবার দিয়ে, রসদ দিয়ে এই হামলায় সহযোগিতা করেছেন, তাদের চিহ্নিত করা হচ্ছে। তথ্য প্রমাণের ভিত্তিতে সবাইকেই আইনের আওতায় আনা হবে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫