এপ্রিল-জুন প্রান্তিক

চীনের আইফোন বিক্রি কমেছে ৬.৭%

প্রকাশ: জুলাই ২৭, ২০২৪

বণিকা বার্তা ডেস্ক

চলতি বছরের দ্বিতীয় প্রান্তিক শেষে (এপ্রিল-জুন) চীনে আইফোনের বিক্রি কমেছে ৬ দশমিক ৭ শতাংশ। এর ফলে চীনের স্মার্টফোন বাজারে অ্যাপলের র‍্যাংকিং তৃতীয় থেকে ষষ্ঠ স্থানে নেমে এসেছে। দেশটিতে হুয়াওয়ের মতো টেক জায়ান্টের সঙ্গে প্রতিযোগিতার প্রভাব পড়েছে আইফোন বিক্রিতে। সম্প্রতি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বাজার গবেষণা সংস্থা ক্যানালিস। খবর রয়টার্স।

প্রতিবেদনের তথ্যানুযায়ী, ২০২৪ সালের এপ্রিল-জুন পর্যন্ত সময়ে চীনে আইফোন বিক্রি হয়েছে ৯৭ লাখ ইউনিট। গত বছরের দ্বিতীয় প্রান্তিকে স্মার্টফোন বিক্রির পরিমাণ ছিল ১০৪ লাখ ইউনিট। অন্যদিকে, এ বছরের এপ্রিল-জুন প্রান্তিকে চীনে বছরওয়ারি হিসাবে হুয়াওয়ের বিক্রি বেড়েছে ৪১ শতাংশ। এ সময় দেশটিতে ১০৬ লাখ ইউনিট স্মার্টফোন বিক্রি করেছে কোম্পানিটি। বিশেষজ্ঞরা বলছেন, এপ্রিলে আইফোনের সমতুল্য হিসেবে বিবেচিত হুয়াওয়ের পিউরা সেভেনটি সিরিজ বাজারে আসা এ প্রবৃদ্ধির অন্যতম কারণ।

প্রতিবেদনে আরো বলা হচ্ছে, চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে দেশটির স্মার্টফোন বাজারে অ্যাপলের হিস্যা ১৪ শতাংশে নেমে এসেছে, যেখানে ২০২৩ সালের দ্বিতীয় প্রান্তিকে অ্যাপলের বাজার হিস্যা ছিল ১৬ শতাংশ। 

টেকটাইমসে প্রকাশিত আরেক প্রতিবেদনের তথ্যানুযায়ী, গত বছরের তুলনায় চলতি বছরের ফেব্রুয়ারিতে আইফোন বিক্রি কমেছে ৩৩ শতাংশ। জানুয়ারিতেও অ্যাপলের বিক্রি ছিল নিম্নমুখী। প্রশ্ন উঠছে, কুপারটিনোর প্রযুক্তি জায়ান্ট চীনের বাজারে এর অবস্থান হারাচ্ছে কিনা। বাজার বিশ্লেষকদের মধ্যে বিক্রি কমে যাওয়ার পেছনে বেশকিছু কারণ রয়েছে। এর মধ্যে লুনার নিউ ইয়ারের সময় পরিবর্তন এবং চীনের স্থানীয় কোম্পানিগুলোর সঙ্গে প্রতিযোগিতা বেড়ে যাওয়ার মতো বিষয় রয়েছে।

ক্যানালিসের প্রতিবেদন বলছে, চীনে এ বছর এপ্রিল-জুন প্রান্তিকে সামগ্রিকভাবে স্মার্টফোনের বিক্রি বেড়েছে ১০ শতাংশ। এর মধ্যে ১৯ শতাংশ বাজার হিস্যা নিয়ে ভিভো শীর্ষে। এছাড়া এ সময় অপোর বাজার হিস্যা ১৬ এবং অনর ও হুয়াওয়ের বাজার হিস্যা ১৫ শতাংশ বলে জানিয়েছে সংস্থাটি।  

ক্যানালিসের গবেষণা বিশ্লেষক লুকাস ঝং বলেন, ‘দেশীয় নির্মাতারা ইতিহাসে প্রথমবারের মতো চীনের স্মার্টফোন বাজারে শীর্ষ পাঁচটি অবস্থান দখল করে বাজারে নেতৃত্ব প্রদর্শন করেছে। অন্যদিকে অ্যাপল এ বাজারে নিজেদের প্রবৃদ্ধির চাপের সম্মুখীন।’

২০১৮ সালে যুক্তরাষ্ট্রের সঙ্গে চীনের বাণিজ্যবিরোধ শুরুর পর উৎপাদন বাধাগ্রস্ত হয় হুয়াওয়ের। এর পরের বছর অর্থাৎ ২০১৯ সালে চীনে আইফোন বাজারজাত শুরু করে অ্যাপল। এরপর থেকে দেশটির বাজারে শীর্ষ অবস্থানে ছিল মার্কিন এ প্রযুক্তি জায়ান্টটি। ক্যানালিসের বিশ্লেষক লুকাস ঝং বলেন, ‘পাঁচ বছর আগেও চীনের বাজারে অ্যাপলের আলাদা পরিচয় ছিল। পণ্য উন্মোচনের আগে গ্রাহক অ্যাপল স্টোরের সামনে সারা রাত অপেক্ষা করেছে। তবে মেট সিক্সটি সিরিজ ও পিউরা ৭০ সিরিজের মাধ্যমে নতুন করে অ্যাপলের সঙ্গে প্রতিযোগিতায় নেমেছে হুয়াওয়ে।’

বিশ্লেষকরা আশা করছেন, হুয়াওয়ের শক্তিশালী পারফরম্যান্স সারা বছর অব্যাহত থাকবে। কানাডিয়ান গবেষণা সংস্থা টেকসাইটস এ বছরের শুরুতে অনুমান করেছিল, ২০২৪ সালে চীনে হুয়াওয়ের স্মার্টফোন বিক্রি ৫০০ লাখ ইউনিট ছাড়িয়ে যাবে। এর মধ্যে পিউরা সেভেনটি সিরিজ বিক্রি হবে ১০০ লাখ ইউনিট।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫