শ্রীলংকায় প্রেসিডেন্ট নির্বাচন সেপ্টেম্বরে

প্রকাশ: জুলাই ২৬, ২০২৪

বণিক বার্তা অনলাইন

অর্থনৈতিক সংকটের পর প্রথমবারের মতো শ্রীলংকায় প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। আগামী ২১ সেপ্টেম্বর দেশটিতে নির্বাচন অনুষ্ঠিত হবে। দেশটির নির্বাচন কমিশন শুক্রবার (২৬ আগস্ট) এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামী ১৫ আগস্টের মধ্যে নির্বাচনে প্রার্থিতার জন্য মনোনয়নপত্র দাখিল করতে হবে। সরকারি তথ্য অনুসারে, শ্রীলঙ্কার জনসংখ্যা ২ কোটি ২০ লাখ। এর মধ্যে ভোটার প্রায় ১ কোটি ৭০ লাখ।

এবারের নির্বাচনে তিনজন প্রার্থীর নাম সামনে এসেছে। শ্রীলঙ্কার বর্তমান প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে প্রার্থিতা অনেকটাই নিশ্চিত। অপর দুইজন হলেন— সজিত প্রেমাদাসা ও অনুরা কুমারা দেশনায়েক। বিশ্লেষকদের মতে, আসন্ন নির্বাচনে রনিল বিক্রমাসিংহের জয়ের সম্ভাবনাই বেশি।

জনগণের তুমুল বিক্ষোভের মুখে ২০২২ সালের জুলাই মাসে পদত্যাগ করে দেশ ছেড়ে পালিয়ে যান তৎকালীন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকশে। তার দেশত্যাগের পর পার্লামেন্ট সদস্যদের ভোটে নতুন প্রেসিডেন্ট হন রনিল বিক্রমাসিংহে। ওই সময়ের মধ্যে তিনি ভঙ্গুর অর্থনীতিকে স্থিতিশীলতার পথে ফেরান। 

তার নেতৃত্বে ২০২২ সালে দেশটি তার সবচেয়ে খারাপ মন্দা থেকে বেরিয়ে এসেছে। মুদ্রাস্ফীতি সংকট ৭০ শতাংশের সর্বোচ্চ থেকে এখন স্বাভাবিক পর্যায়ে ফিরে এসেছে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫