মুক্তির দশম দিনেও অপ্রতিরোধ্য ‘কল্কি’ ঝড়

প্রকাশ: জুলাই ০৮, ২০২৪

ফিচার ডেস্ক

বক্স অফিসে রেকর্ডের পর রেকর্ড গড়ে চলছে ‘কল্কি ২৮৯৮’। নাগ অশ্বিন পরিচালিত সিনেমাটি মুক্তির দশম দিন শেষে সাড়ে ৪ কোটি রুপির লক্ষ্যমাত্রা অতিক্রম করে ফেলেছে কেবল ভারত থেকেই। খুব শিগগির টপকাতে যাচ্ছে ৫০০ কোটির গণ্ডি। সচনিল্কের রিপোর্টে জানানো হয়েছে, শনিবার এ সিনেমার আয় প্রায় ১০৬ শতাংশ বেড়েছে। সিনেমাটি ভারতীয় বক্স অফিসে দশম দিন শেষে ৪৫৪ কোটি ৮৫ লাখ রুপি আয় করেছে। বৈশ্বিকভাবে প্রবেশ করেছে ৮০০ কোটির ঘরে। 

কল্কি মুক্তি পায় গত ২৭ জুন। সিনেমাটি প্রথম দিনই আয় করেছিল ৯৫ কোটি ৩০ লাখ রুপি। প্রথম সপ্তাহে আয় করেছে ৪১৪ কোটি ৮৫ লাখ রুপি। নবম দিনে এর আয় ছিল তুলনামূলকভাবে কম, যা দাঁড়ায় ১৬ কোটি ৭০ লাখ। তবে দশম দিনে এসে ফের ঊর্ধ্বমুখী হয়েছে। মুক্তির দশম দিনে সিনেমাটি ভারতে নিট আয় করেছে ২৩ কোটি ৩০ লাখ কোটি রুপি। ফলে সব মিলিয়ে ১০ দিনে মোট আয় ছিল ৪৫৪ কোটি ৮৫ লাখ রুপি। বক্স অফিস বিশ্লেষকদের দাবি, কল্কির তাণ্ডব বিশেষ করে ভারতীয় বক্স অফিসের জন্য দীর্ঘ হবে। এদিকে সিনেমার অভাবনীয় সফলতায় দর্শকের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন অমিতাভ বচ্চন। পিংকভিলাকে দেয়া এক সাক্ষাৎকারে পরিচালক নাগ অশ্বিনকে জিজ্ঞাসা করা হয়েছিল, অমিতাভ বচ্চন ও দীপিকা পাড়ুকোনের সঙ্গে কাজ করার ক্ষেত্রে প্রভাসের কোনো সমস্যা হয়েছিল কিনা। নাগ অশ্বিন জবাব দেন, ‘সে ব্যাপারে কখনো আলোচনা হয়নি। তার মতো একজন তারকার জন্য এটা কোনো ইস্যু না আসলে। সে পুরোপুরিই গল্পের ভেতর ছিল। সে শুনত এবং দ্রুত তা কাজে পরিণত করে দিত। পুরো সময় সে ছিল খুবই সহযোগিতাপ্রবণ।’ 

মহাভারতের আখ্যান ও পৃথিবীকে ভবিষ্যতের প্রেক্ষাপটে রেখে এ কল্পবিজ্ঞাননির্ভর সিনেমার গল্প বুনেছেন নির্মাতারা। পটভূমি ৩১০০ খ্রিস্টপূর্বাব্দ থেকে ২৮৯৮ খ্রিস্টাব্দ পর্যন্ত সময়কালকে পৌরাণিক বিজ্ঞান কল্পকাহিনী ধারা হিসেবে সেট করে। ভৈরব, যিনি পোস্ট-অ্যাপোক্যালিপটিক শহর কাশীতে বাস করেন, কমপ্লেক্সে যাওয়ার জন্য পর্যাপ্ত ইউনিট পেতে চান। অন্যদিকে শম্ভালা নামে একটি শহরও রয়েছে, যা দলিতদের জন্য একটি শরণার্থী শিবির। ছবিটিতে ভৈরব নামে এক শিকারির গল্প বলা হয়েছে। কমপ্লেক্সে নিজের জীবন গড়ার বিশাল উচ্চাকাঙ্ক্ষা তার। তিনি কীভাবে অশ্বত্থামা (অমিতাভ) ও সুম ৮০-র (দীপিকা) সঙ্গে পথ অতিক্রম করেন, তা নিয়েই এগোয় গল্পটি। কমল হাসান কমপ্লেক্সের শাসক সুপ্রিম ইয়াসকিনের চরিত্রে অভিনয় করেছেন। এতে অত্যাধুনিক মানের প্রযুক্তি ও ভিএফএক্স ব্যবহার করায় খরচও হয়েছে প্রচুর। প্রায় ৬০০ কোটি রুপি ব্যয়ে তৈরি হয়েছে সিনেমাটি।

কল্কি ২৮৯৮ এডি প্রসঙ্গে ছবিটির পরিচালনা করেছেন নাগ অশ্বিন। এতে মুখ্য ভূমিকায় দেখা যাচ্ছে প্রভাস, দীপিকা পাড়ুকোন, অমিতাভ বচ্চন, কমল হাসান, দিশা পাটানি প্রমুখকে।

সূত্র: হিন্দুস্তান টাইমস


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫