অ্যাস্ট্রো ফর বিজনেস রোবট বন্ধের সিদ্ধান্ত অ্যামাজনের

প্রকাশ: জুলাই ০৮, ২০২৪

বণিকা বার্তা ডেস্ক

যুক্তরাষ্ট্রভিত্তিক বহুজাতিক প্রযুক্তি কোম্পানি অ্যামাজনের তৈরি রোবট অ্যাস্ট্রো ফর বিজনেস বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে সংস্থাটি। খবর টেকক্রাঞ্চ।

অ্যামাজন জানিয়েছে, ক্ষুদ্র ও মাঝারি আকারের ব্যবসায় ব্যবহারের জন্য নিরাপত্তা রোবট অ্যাস্ট্রো ফর বিজনেস ডিভাইসটি উন্মোচনের প্রায় আট মাস পর বন্ধের সিদ্ধান্ত নেয়া হয়েছে। এটি ২০২৩ সালের নভেম্বরে বাজারে আসে। 

ডিভাইসটির গ্রাহক ও কর্মচারীদের কাছে পাঠানো একটি ই-মেইলে বলা হয়, অ্যাস্ট্রো ফর বিজনেস ডিভাইসটি তুলে নেয়ার কারণ, অ্যামাজন তার অ্যাস্ট্রোর হোম সংস্করণে গুরুত্ব দিতে চায়। অ্যাস্ট্রোর হোম সংস্করণটি ২০২১ সাল থেকে বাসা-বাড়ি এবং ঘরের পোষা প্রাণীর নিরাপত্তায় ব্যবহার হয়ে আসছে। এটি যেকোনো বার্তা বা মেসেজ ডেলিভারি করতেও সক্ষম। 

অ্যামাজনের একজন মুখপাত্র জানান, আমাদের অগ্রগতি এবং চলমান গবেষণাকে ত্বরান্বিত করার জন্য অ্যাস্ট্রোকে সেরা ইন-হোম রোবট হিসেবে গড়ে তোলার লক্ষ্যে অ্যাস্ট্রোর কার্যক্রম বন্ধের সিদ্ধান্ত নেয়া হয়েছে। আমরা অ্যাস্ট্রো ফর হোমকে সামনে আরো এগিয়ে নিতে চাই।

২ হাজার ৩৫০ ডলার মূল্যের অ্যাস্ট্রো ফর বিজনেস রোবটটির কার্যক্রম চলতি বছরের ২৫ সেপ্টেম্বর থেকে বন্ধ হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। সেক্ষেত্রে গ্রাহককে অ্যামাজনের রিসাইক্লিং প্রোগ্রামের মাধ্যমে রোবটগুলো রিসাইকেল করার জন্য সুপারিশ করেছে কোম্পানিটি। এছাড়া ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলো ডিভাইসের প্রকৃত দামের সম্পূর্ণ অর্থ ফেরত পাবেন এবং একই সঙ্গে ৩০০ ডলার ক্রেডিট দেয়া হবে বলে ই-মেইলে বলা হয়।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫