নতুন সংস্করণের জি প্রো গেমিং ল্যাপটপ আনছে রেডমি

প্রকাশ: জুলাই ০৮, ২০২৪

বণিক বার্তা ডেস্ক

জি প্রো গেমিং ল্যাপটপের একটি নতুন সংস্করণ উন্মোচন করেছে রেডমি। নতুন মডেলে ব্যবহার করা হয়েছে ইন্টেলের কোর আই সেভেন-১৪৬৫০এইচএক্স প্রসেসর, যা আগের জি প্রো গেমিং ল্যাপটপে ব্যবহৃত ইন্টেল কোর আই নাইন প্রসেসরের তুলনায় আরো ভালো পারফরম্যান্স দেবে বলে দাবি করছে কোম্পানি। খবর গিজমোচায়না। 

প্রথম প্রজন্মের জি প্রো গেমিং ল্যাপটপ চলতি বছরের মার্চে বাজারে এনেছিল রেডমি। এতে প্রসেসর হিসেবে ইন্টেলের কোর আই নাইন-১৪৯০০ এইচএক্স ও গ্রাফিক্সের জন্য এনভিডিয়া জি ফোর্স আরটিএক্স ৪০৬০ ব্যবহার করা হয়েছিল। গেমিং ল্যাপটপের মূল্য রাখা হয়েছিল ১ হাজার ২৫০ ডলার।

রেডমির নতুন সংস্করণে প্রথম প্রজন্মের জি প্রো গেমিং ল্যাপটপের বেশির ভাগ ফিচার রাখা হয়েছে। গেমিং ল্যাপটপে এখনো ২১০ ওয়াট টোটাল পারফরম্যান্স রিলিজ সুবিধা রাখা হয়েছে। সঙ্গে রয়েছে টু পয়েন্ট ফাইভ কে রেজল্যুশনের ২৪০ হার্টজ রিফ্রেশ রেটসহ একটি ১৬ ইঞ্চির ডিসপ্লে। 

ডিসপ্লেটির সর্বোচ্চ উজ্জ্বলতা ৫০০ নিটস পিক ও রেসপন্স টাইম ৩ মিলি সেকেন্ড। এর সঙ্গে রয়েছে এনভিডিয়া জি-সিঙ্ক ডিসপ্লে প্রযুক্তি, যা সর্বোত্তম গেমিং অভিজ্ঞতা নিশ্চিত করবে বলে জানিয়েছে রেডমি। 

গেমিং ল্যাপটপের পেছনে ও কি-বোর্ডে ব্যবহার করা হয়েছে আরজিবি লাইটিং। প্রসেসর হিসেবে রয়েছে ইন্টেল কোর আই সেভেন-১৪৬৫০ এইচএক্স। এতে ১৬টি কোর ও ২৪টি থ্রেড রয়েেছ, যা ১৩০ ওয়াট পর্যন্ত বিদ্যুৎ ব্যবহার করবে। তবে ল্যাপটপে এখনো ১৪০ ওয়াট পাওয়ারসহ এনভিডিয়ার আরটিএক্স ৪০৬০ গ্রাফিক্স কার্ড রয়েছে। এর সঙ্গে দেয়া হয়েছে ১৬ গিগাবাইটের ডিডিআরফাইভ র‍্যাম ও ১ টেরাবাইট পিসিআইই ৪.০ এসএসডি (সলিড-স্টেট ড্রাইভ) স্টোরেজ।

রেডমি জানিয়েছে, গেমিং ল্যাপটপটি শাওমির অন্যান্য ডিভাইসের সঙ্গে ক্রস প্লাটফর্মে ভালোভাবে কাজ করবে। এছাড়া ব্যবহারকারীরা চাইলে সব ডিভাইসে ক্যামেরা, কি-বোর্ড ও মাউস শেয়ারও করতে পারবে। কানেক্টিভিটির জন্য ল্যাপটপে একটি থান্ডারবোল্ট ৪, তিনটি ইউএসবি-এ ২.০, একটি এইচডিএমআই ২.১ পোর্টসহ হেডফোন জ্যাক ও এসডি কার্ড স্লট দেয়া হয়েছে। নতুন সংস্করণটি আগামী ১২ জুলাই থেকে চীনের বাজারে পাওয়া যাবে। নতুন ল্যাপটপটির দাম সম্পর্কে রেডমির পক্ষ থেকে এখনো আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫