এক শতাংশের বেশি বেড়েছে সূচক

প্রকাশ: জুলাই ০৮, ২০২৪

নিজস্ব প্রতিবেদক

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) গতকাল প্রায় সব খাতের শেয়ারে ইতিবাচক রিটার্ন এসেছে। পাশাপাশি এদিন এক্সচেঞ্জটির সার্বিক সূচক ডিএসইএক্স ১ শতাংশের বেশি বেড়েছে। অন্যদিকে দেশের আরেক পুঁজিবাজার চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) গতকাল সূচক ও লেনদেন ছিল ঊর্ধ্বমুখী।

বাজার পর্যালোচনায় দেখা যায়, গতকাল ডিএসইর লেনদেন প্রায় ১৮ শতাংশ বেড়েছে। ডিএসইতে এদিন ৯০৮ কোটি ৭৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যেখানে এর আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৭৭০ কোটি ৭১ লাখ টাকা।

ডিএসইতে গতকাল মোট ৩৯৮টি কোম্পানি, মিউচুয়াল ফান্ড ও করপোরেট বন্ডের মধ্যে দিন শেষে দর বেড়েছে ৩০৫টির, কমেছে ৬৯ কোম্পানির আর অপরিবর্তিত ছিল ২৪টি সিকিউরিটিজের বাজারদর।

গতকাল দিন শেষে ডিএসইর সার্বিক সূচক ডিএসইএক্স ৬১ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৫৫৯ পয়েন্টে দাঁড়িয়েছে। আগের কার্যদিবসে যা ছিল ৫ হাজার ৪৯৮ পয়েন্টে। ডিএসইর অন্য সূচকগুলোর মধ্যে নির্বাচিত কোম্পানির সূচক ডিএসই-৩০ গতকাল ১৩ পয়েন্ট বেড়ে ১ হাজার ৯৬৪ পয়েন্টে অবস্থান করছে। আগের কার্যদিবসে যা ছিল ১ হাজার ৯৫১ পয়েন্টে। শরিয়াহ সূচক ডিএসইএস দিন শেষে ৬ পয়েন্ট বেড়ে ১ হাজার ২১৫ পয়েন্টে দাঁড়িয়েছে। আগের কার্যদিবসে যা ছিল ১ হাজার ২০৯ পয়েন্টে। 

গতকাল সূচকের উত্থানে সবচেয়ে বেশি ভুমিকা রেখেছে ব্রিটিশ আমেরিকান ট্যোবাকো বাংলাদেশ কোম্পানি (বিএটিবিসি), খান ব্রাদার্স পিপি ওভেন অ্যান্ড ব্যাগ ইন্ডাস্ট্রিজ, গ্রামীণফোন, ন্যাশনাল ব্যাংক লিমিটেড, ব্র্যাক ব্যাংক ও সিটি ব্যাংকের শেয়ারে। 

খাতভিত্তিক লেনদেন চিত্রে দেখা যায়, গতকাল ওষুধ, খাদ্য ও আনুষঙ্গিক, ব্যাংক, বস্ত্র ও প্রকৌশল খাতে ৫০০ কোটি ৪৪ লাখ টাকার লেনদেন হয়েছে। এদিন ডিএসইতে ১৪২ কোটি ৪৬ লাখ টাকা লেনদেন হয়েছে ওষুধ খাতে। দ্বিতীয় সর্বোচ্চ ১০০ কোটি ৩১ লাখ টাকা লেনদেন ছিল খাদ্য ও আনুষঙ্গিক খাতের। ৮৯ কোটি ৬ লাখ টাকা লেনদেনের ভিত্তিতে তৃতীয় অবস্থানে ছিল ব্যাংক খাত। এছাড়া বস্ত্র ও প্রকৌশল খাতে যথাক্রমে ৮৪ কোটি ৭০ লাখ ও ৮৩ কোটি ৯১ লাখ টাকা লেনদেন হয়েছে।

এদিন প্রকৌশল ও সেবা বাদে ডিএসইর সবগুলো খাতেই ইতিবাচক রিটার্ন এসেছে। প্রকৌশল ও সেবা খাতে নেতিবাচক রিটার্ন এসেছে যথাক্রমে ১ ও দশমিক ৪ শতাংশ। অন্যদিকে ইতিবাচক রিটার্নে শীর্ষ ছিল মিউচুয়াল ফান্ড, পাট ও কাগজ খাত। খাতগুলোয় রিটার্ন এসেছে যথাক্রমে ৪ দশমিক ৩ শতাংশ, ৩ দশমিক ৮ শতাংশ ও ৩ দশমিক ৮ শতাংশ। 

গতকাল সিএসই নির্বাচিত সূচক সিএসসিএক্স গতকাল ১৪৫ পয়েন্ট বেড়ে ৯ হাজার ৪৬১ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইর সব শেয়ারের সূচক সিএএসপিআই গতকাল ২৫০ পয়েন্ট  বেড়ে দাঁড়িয়েছে  ১৫ হাজার ৭১৩ পয়েন্টে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫