আরো একটি ঘাঁটির নিয়ন্ত্রণ হারাল মিয়ানমারের জান্তা বাহিনী

প্রকাশ: জুলাই ০৮, ২০২৪

বণিক বার্তা ডেস্ক

মিয়ানমারের শান প্রদেশে সশস্ত্র বিদ্রোহীদের হাতে আরো একটি গুরুত্বপূর্ণ সামরিক ঘাঁটির নিয়ন্ত্রণ হারিয়েছে জান্তা বাহিনী। শান রাজ্যের রাজধানী লাশিওর কাছাকাছি কয়েক দিন ধরে জান্তার সঙ্গে স্থানীয় সশস্ত্র গোষ্ঠীগুলোর যুদ্ধ চলে আসছে। শহরের বাসিন্দারা বলেছে, ব্রাদারহুড অ্যালায়েন্স ও তার সহযোগীরা শহর রক্ষাকারী জান্তা ফ্রন্টলাইন সামরিক ব্যাটালিয়নের সদর দপ্তর দখল করার পর শনিবার তিনটি আবাসিক ওয়ার্ডে তীব্র সংঘর্ষ হয়েছে। খবর ইরাওয়াদ্দি।

স্থানীয় বাসিন্দা ও গণমাধ্যমের বরাতে ইরাওয়াদ্দি বলছে, শনিবার রাতে লাশিওর দক্ষিণে লাইট ইনফ্যান্ট্রি ব্যাটালিয়ন ২৯১-এর সদর দপ্তর দখল করে ব্রাদারহুড অ্যালায়েন্স। পরাজয় বুঝতে পেরে শুক্রবার রাতেই ঘাঁটি ছেড়ে পালিয়ে যায় জান্তা সেনারা। ২৯১ ব্যাটালিয়ন সদর দপ্তর ছিল জান্তা সরকারের কৌশলগত ফ্রন্টলাইন। লাশিও শহর থেকে ৪০ কিলোমিটার দূরের এ ঘাঁটি রাজধানী শহর রক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। 

এ ঘাঁটি রক্ষার জন্য ব্যাপক বিমান হামলা ও গোলাগুলি চালিয়েও ব্যর্থ হয় মিয়ানমারের সেনাবাহিনী। গত কয়েক দিনের সংঘর্ষে প্রায় এক ডজন বেসামরিক নাগরিক নিহত হয়। এছাড়া শহর ছাড়ছে হাজার হাজার লাশিওর বাসিন্দা।

এদিকে চলতি বছরের গত ছয় মাসে মিয়ানমারের জান্তা বাহিনী ১ হাজার ৭৬ জনকে হত্যা করেছে। ওয়াচডগ গ্রুপ অ্যাসিস্ট্যান্স অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনারের (এএপিপি) বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে ইরাওয়াদ্দি।

প্রতিবেদনে বলা হয়েছে, বিদ্রোহীদের সঙ্গে ক্রমাগত হেরেই চলেছে জান্তা বাহিনী। এর পরিপ্রেক্ষিতে বিভিন্ন স্কুল, গ্রাম, হাসপাতাল, বাজার, ক্যাম্প ও ধর্মীয় প্রতিষ্ঠানে বিমান হামলা ও বোমাবর্ষণের পরিমাণ জোরালো করেছে দেশটির নিরাপত্তা বাহিনী।  এএপিপি বলছে, গত ৩০ জুন পর্যন্ত মিয়ানমারের জান্তা বাহিনী সবচেয়ে বেশি হত্যাযজ্ঞ চালিয়েছে সাগাইং অঞ্চলে। সেখানে নিহত হয়েছে ৩১৩ জন। এর পরেই রয়েছে রাখাইন রাজ্য। এ রাজ্যে জান্তা বাহিনীর হামলায় নিহত হয়েছে ২৫৯ জন। মানবাধিকার এ সংস্থা জানিয়েছে, জান্তা বাহিনীর বিমান হামলায় নিহত হয় ৩০৮ ও বোমাবর্ষণে নিহত হয় ৩১৮ জন। নিহতদের মধ্যে ৩৪৮ জন নারী। এছাড়া ১৫ জন ধর্মীয় প্রতিষ্ঠানের এবং ৩০ জন শিক্ষাপ্রতিষ্ঠানের।   

এএপিপি আরো জানায়, ২০২১ সালে অভ্যুত্থানের পর থেকে দেশটির জান্তা সরকার অন্তত ২৭ হাজার বেসামরিককে গ্রেফতার করেছে। এছাড়া এ সময়ে নিহত হয়েছে ৫ হাজার ৩০০ জন।

জাতিসংঘে নিযুক্ত মিয়ানমারের সরকারবিরোধী রাষ্ট্রদূত ইউ কিয়াও তুন জাতিসংঘের মহাসচিব এন্তোনিও গুতেরেসকে দেশটির জনগণের দুর্দশা নিয়ে চিঠি লিখেছেন। তিনি বলেছেন, ‘আমি আবারো বলতে চাই, মিয়ানমারের জনগণের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের অবিলম্বে এবং সিদ্ধান্তমূলক পদক্ষেপের জরুরি প্রয়োজন।’


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫