৩৩ দিন পর টেকনাফ-সেন্টমার্টিন নৌ-রুটে নৌযান চলাচল

প্রকাশ: জুলাই ০৭, ২০২৪

বণিক বার্তা প্রতিনিধি, কক্সবাজার

দীর্ঘ ৩৩ দিন পর টেকনাফ-সেন্টমার্টিন নৌরুটে যাত্রীবাহী নৌ চলাচল শুরু হয়েছে। নৌ চলাচলের প্রথমদিনে সেন্টমার্টিন থেকে টেকনাফে অন্তত ৪শ জন মানুষ এসেছেন বলে জানা গেছে। রবিবার (৭ জুলাই) সকাল থেকে এই নৌ-পথে যাত্রীরা আসা-যাওয়া করতে পারছেন। 

দ্বীপের বাসিন্দা আব্দুল মালেক জানান, টেকনাফ সেন্টমার্টিন নৌপথে যদি শাহপরীর দ্বীপের পূর্বে সমুদ্রে জেগে উঠা গোলারচর খনন করে দেয়া হয় সেক্ষেত্রে চলাচল করতে কোনো সমস্যা হবে না। মিয়ানমারের সীমান্ত দিয়ে আর আমাদের চলাচল করতে হবে না। তাদের পথে তারা চলবে আর আমাদের পথে আমরা চলব। 

টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আদনান চৌধুরী জানান, সকালে যাত্রী নিয়ে গোলারচর থেকে মালবাহী ২টি বোট সেন্টমার্টিন গিয়েছে আর সেন্টমার্টিন থেকে যাত্রী নিয়ে ৩টি বোট টেকনাফ এসেছে।

এর আগে ৫ ও ৮ জুন ওই নৌ-রুটের নাইক্ষ্যংদিয়া নামক এলাকা থেকে ট্রলার ও স্পিডবোট লক্ষ্য করে গুলি চালানো হয়েছিল। এতে কেউ হতাহত না হলেও ট্রলারের গায়ে ৭টি গুলি লাগে।

এরপর থেকে উপজেলা প্রশাসন ওই নৌরুট দিয়ে নৌযান চলাচল বন্ধ করে দেয়। এরপর বিকল্প হিসেবে সাগর উপকূলীয় শাহপরীর দ্বীপের বদরমোকামের গোলগরা নামক এলাকা দিয়ে নৌযান চলাচলের অনুমতি দেয়া হয়। কিন্তু ট্রলার মালিকেরা ঝুঁকিপূর্ণ এই বিকল্প নৌরুট দিয়ে নৌযান চালাতে রাজি ছিল না।



সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫