সরকারি ক্রয়ে ই-জিপি সুফল বয়ে এনেছে— বিপিপিএ পরিচালক

প্রকাশ: জুলাই ০৭, ২০২৪

নিজস্ব প্রতিবেদক

পটুয়াখালীতে অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় বাংলাদেশ পাবলিক প্রকিউরমেন্ট অথরিটির (বিপিপিএ) পরিচালক (যুগ্ম সচিব) মো. নাছিমুর রহমান শরীফ বলেছেন, সরকারি ক্রয়ে ইলেকট্রনিক গভর্নমেন্ট প্রকিউরমেন্ট বা ই-জিপি সিস্টেম উল্লেখযোগ্য সুফল বয়ে এনেছে। 

আজ রোববার (৭ জুলাই) জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে বিপিপিএ এর কার্যাবলী ও ই-জিপি বিষয়ক সচেতনতা শীর্ষক একটি অংশগ্রহণমূলক কর্মশালা অনুষ্ঠিত হয়। ডিজিটাইজিং ইমপ্লিমেন্টেশন মনিটরিং অ্যান্ড পাবলিক প্রকিউরমেন্ট প্রজেক্ট (ডিআইএমএপিপি) এর আওতায় বিপিপিএ কর্মশালাটি আয়োজন করে। 

পটুয়াখালী জেলা প্রশাসক মো. নূর কুতুবুল আলম এতে সভাপতিত্ব করেন। পটুয়াখালী জেলা পুলিশ সুপার মো. সাইদুল ইসলাম এতে বিশেষ অতিথি ছিলেন।  

নাছিমুর রহমান শরীফ বলেন, ই-জিপিকে একটি পূর্ণাঙ্গ অনলাইন সিস্টেমে পরিণত করার জন্য এতে কিছু নতুন মডিউল যুক্ত করা হয়েছে। মোট সরকারি ক্রয়ের প্রায় ৭০ শতাংশ এখন ই-জিপির মাধ্যমে পরিচালিত হচ্ছে। এ পর্যন্ত ১১টি দেশ এবং পাঁচটি আন্তর্জাতিক সংস্থা আমাদের ই-জিপি সাফল্য সম্পর্কে জানার জন্য বিপিপিএ পরিদর্শন করেছে। ই-জিপি এখন সরকারি ক্রয় প্রক্রিয়ায় ক্রয়কারী সংস্থাগুলোর জন্য বাধ্যতামূলক। 

একই ধরনের একটি কর্মশালা আগামীকাল (সোমবার) বাকেরগঞ্জ উপজেলায় অনুষ্ঠিত হবে। বাংলাদেশ সেন্টার ফর কমিউনিকেশন প্রোগ্রামস (বিসিসিপি) বিপিপিএ কর্তৃক নিয়োজিত পরামর্শক হিসেবে কর্মশালাটি পরিচালনা করেছে। 

স্থানীয় ক্রয়কারী সংস্থা, দরদাতা, ব্যাংক ও গণমাধ্যমের প্রায় ৭৫ জন প্রতিনিধি কর্মশালায় অংশগ্রহণ করেন। কিছু ক্রয়কারী সংস্থা ও দরদাতা সরকারি ক্রয় ও ই-জিপি সিস্টেম সম্পর্কে প্রশ্ন করেন। নাসিমুর রহমান শরীফ পাবলিক প্রকিউরমেন্ট অ্যাক্ট ২০০৬ এবং পাবলিক প্রকিউরমেন্ট রুলস ২০০৮ অনুযায়ী সেসবের ব্যাখ্যা দেন। 

বিপিপিএ (পূর্বতন সিপিটিইউ) সরকারি ক্রয়ের ডিজিটাইজেশনের জন্য ই-জিপি চালু করে। প্রধানমন্ত্রী ২০১১ সালের ২ জুন ই-জিপি পোর্টাল উদ্বোধন করেন। বিপিপিএ কর্তৃক নিয়োজিত দোহাটেক নিউ মিডিয়া প্রধান পরামর্শক হিসেবে, বেক্সিমকো আইটি এবং জিএসএস ইনফোটেকের সাথে ই-জিপি সিস্টেম পরিচালনা ও রক্ষণাবেক্ষণ করে আসছে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫