বাণিজ্য বাড়ানোর সুযোগ নিয়ে আলোচনা করতে বিজিএমইএ অফিসে চীনা ব্যবসায়ীরা

প্রকাশ: জুলাই ০৭, ২০২৪

নিজস্ব প্রতিবেদক

টেক্সটাইল ও পোশাক খাতে সহযোগিতার সুযোগ নিয়ে আলোচনা করতে বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ) পরিদর্শন করেছে চীনা টেক্সটাইল এবং পোশাক শিল্পের প্রতিনিধিত্বকারী একটি প্রতিনিধিদল।

আজ রোববার (৭ জুলাই) দলটি বিজিএমইএ পরিদর্শন করে। পরিদর্শনকালে চায়না টেক্সটাইল ইন্ডাস্ট্রিয়াল কর্পোরেশন ফর ফরেন ইকোনমিক অ্যান্ড টেকনিক্যাল কো-অপারেশনের (সিটিইএক্সআইসি) ব্যবস্থাপনা পরিচালক হুয়াং লিয়ানশেংয়ের নেতৃত্বে ১৫ সদস্যের প্রতিনিধিদলটি  বিজিএমইএর সভাপতি এস এম মান্নান (কচি), সিনিয়র সহ-সভাপতি খন্দকার রফিকুল ইসলাম, সহ-সভাপতি আব্দুল্লাহ হিল রাকিব এবং সহ-সভাপতি রাকিবুল আলম চৌধুরীসহ বিজিএমইএ নেতাদের সঙ্গে এক বৈঠক করেন।

বৈঠকে পোশাক ও বস্ত্র খাতে টেকসই প্রবৃদ্ধি সহজতর করার লক্ষ্যে সম্ভাব্য যৌথ উদ্যোগ, পারস্পরিক বাণিজ্য সুবিধা অর্জন বিশেষ করে, টেক্সটাইল এবং পোশাক শিল্পে বাংলাদেশ ও চীনের মধ্যে বিনিয়োগের সুযোগ অন্বেষণ, কৌশলগত অংশীদারত্ব এবং ব্যবসা সম্প্রসারণ নিয়ে আলোচনা করা হয়।

আলোচনায় বিজিএমইএ সভাপতি এস এম মান্নান (কচি) বাংলাদেশের পোশাক শিল্পের বিভিন্ন দিক, আর্থ-সামাজিক খাতে শিল্পের অবদান ইত্যাদি প্রতিনিধিদলের সামনে তুলে ধরেন। তিনি বলেন, কৌশলগত ভৌগোলিকগত অবস্থান, রাজনৈতিক স্থিতিশীলতা, ক্রমবর্ধমান অবকাঠামোর কারণে বাংলাদেশ বর্তমানে ব্যবসা ও বিনিয়োগের জন্য একটি প্রতিশ্রুতিশীল গন্তব্য।

এ সময় সিটিইএক্সআইসির ব্যবস্থাপনা পরিচালক হুয়াং লিয়ানশেং, বাংলাদেশের ব্যবসা ও বিনিয়োগ পরিবেশ এবং নীতি মূল্যায়নে  প্রতিনিধিদলটির গভীর আগ্রহ প্রকাশ করে দলটির বাংলাদেশ সফরের উদ্দেশ্য ব্যক্ত করেন।

তিনি বলেন, বিভিন্ন পোশাক কারখানা পরিদর্শনকালে বাংলাদেশের কারখানাগুলোতে কর্মপরিবেশের উল্লেখযোগ্য উন্নতি দেখতে পেয়ে আমরা  আনন্দিত। এখানকার শ্রমিকদের কাজের প্রতি ইতিবাচক  দৃষ্টিভঙ্গি ও উদ্যমী মনোভাব প্রশংসনীয়। অনেক চীনা কোম্পানি বাংলাদেশে ব্যবসা ও বিনিয়োগের সুযোগ খুঁজতে আগ্রহী।

বৈঠকে আরো উপস্থিত ছিলেন বিজিএমইএর পরিচালক আশিকুর রহমান (তুহিন), পরিচালক  শামস মাহমুদ, পরিচালক রাজীব চৌধুরী, পরিচালক আবরার হোসেন সায়েম, পরিচালক মো. জাকির হোসেন, পরিচালক মো. নুরুল ইসলাম, পরিচালক মো. রেজাউল আলম (মিরু), পরিচালক এম আহসানুল হক, পরিচালক মোহাম্মদ রাকিব আল নাসের এবং পরিচালক মো. আবছার হোসেন।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫