কোটাবিরোধী আন্দোলন

সড়কে ‘বাংলা ব্লকেড’, ক্যাম্পাসে ধর্মঘট আজ

প্রকাশ: জুলাই ০৭, ২০২৪

বণিক বার্তা অনলাইন

সরকারি চাকরি থেকে কোটা ব্যবস্থা বাতিলের দাবিতে আজ রোববার (৭ জুলাই) বেলা ৩টা থেকে সারা দেশে সড়ক-মহাসড়কে অবরোধ কর্মসূচি পালন করছে আন্দোলনরত শিক্ষার্থী ও চাকরিপ্রত্যাশীরা। এ কর্মসূচির নাম দেয়া হয়েছে 'বাংলা ব্লকেড'। গতকাল  দেশব্যাপী বিশ্ববিদ্যালয় ও কলেজসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের সামনের রাস্তা অবরোধের ডাক দেয়া হয়েছে। অবরোধের পাশাপাশি সব বিশ্ববিদ্যালয় ও কলেজে ক্লাস-পরীক্ষা বর্জন ও ছাত্র ধর্মঘট পালন করবেন আন্দোলনরত শিক্ষার্থীরা।

তবে হিন্দু ধর্মের অবতার শ্রীকৃষ্ণের বৃন্দাবন প্রত্যাবর্তনের স্মরণে  'রথযাত্রা ২০২৪' উপলক্ষে যে র‍্যালির আয়োজন করা হয়েছে তা বিবেচনা করে রাজধানীর কিছু কিছু এলাকা অবরোধের আওতামুক্ত থাকবে। এগুলো হলো স্বামীবাগ ইস্কন মন্দির, জয়কলি মন্দির রোড, ইত্তেফাক মোড়, রাজউক ক্রসিং, গুলিস্তান, গোলাপশাহ মাজার, পুলিশ হেডকোয়ার্টার, সরকারি কর্মচারী হাসপাতাল, হাইকোর্ট  মাজার, দোয়েল চত্বর, কেন্দ্রীয় শহিদ মিনার, জগন্নাথ হল, পলাশী, ঢাকেশ্বরী জাতীয় মন্দির। 

এর আগে, গতকাল শনিবার বিকেলে শাহবাগ মোড়ে অবস্থান গ্রহণ করে সড়ক অবরোধ করেন শিক্ষার্থীরা। ঘণ্টাখানেক পর অবরোধ তুলে নেয়ার সময় আজকের এই কর্মসূচির ঘোষণা দেয়া হয়। কোটা বাতিলের দাবি আদায় না হওয়া পর্যন্ত শ্রেণিকক্ষে ফিরবেন না বলে ঘোষণা দেন তারা। ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজ ক্যাম্পাসে বিক্ষোভ করেছেন কোটাবিরোধী আন্দোলনকারীরা। এর মধ্যে টাঙ্গাইল, রাজশাহী, রংপুর, কুষ্টিয়া ও খুলনায় সড়ক-মহাসড়ক করেন তারা।

সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধা কোটাসহ অন্যান্য কোটা পদ্ধতি বাতিলের সিদ্ধান্ত বহালে উচ্চ আদালতের রায়ের প্রতিবাদে এবং কোটা ব্যবস্থা বাতিল করে ২০১৮ সালে জারি করা পরিপত্র পুনর্বহালের দাবিতে আন্দোলন করছেন শিক্ষার্থী ও চাকরিপ্রত্যাশীরা। 


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫