তুরস্ককে কাঁদিয়ে সেমিতে নেদারল্যান্ডস

প্রকাশ: জুলাই ০৭, ২০২৪

বণিক বার্তা অনলাইন

খেলার যখন ২০ মিনিটের মতো বাকি, তখনও ১-০ ব্যবধানে এগিয়ে তুরস্ক।  ১৬ বছর পর ইউরোর সেমি-ফাইনাল খেলার স্বপ্নে বিভোর যখন তুর্কি দর্শকরা, ঠিক তখন ছয় মিনিটের কমলা ঝড়ে সব এলোমেলো হয়ে গেল। পিছিয়ে পড়েও প্রত্যাবর্তনের গল্প লিখে তুরস্ককে ২-১ গোলের ব্যবধানে হারিয়ে সেমি-ফাইনালে উঠে গেছে নেদারল্যান্ডস। 

২০ বছর পর ইউরোর সেমি-ফাইনালে উঠল নেদারল্যান্ডস। সর্বশেষ ২০০৪ ইউরোতে এই পর্যায়ে পৌঁছাতে পেরেছিল ১৯৮৮ ইউরোর চ্যাম্পিয়নরা। সব মিলিয়ে এটি হতে যাচ্ছে ডাচদের ষষ্ঠ ইউরো সেমি-ফাইনাল। যেখানে তাদের অপেক্ষায় ইংল্যান্ড। 

বার্লিনে প্রথমার্ধে নেদারল্যান্ডসকে চমকে দেয় তুরস্ক। টুর্নামেন্ট জুড়েই দারুণ ফুটবল খেলা দলটি ৩৫ মিনিটে সেট পিস থেকে গোল করে এগিয়ে যায়। আর্দা গুলারের ক্রস থেকে হেডে ডাচ গোলরক্ষক ভারব্রুগেনকে পরাস্ত করেন সামেত আকায়দিন। 

দ্বিতীয়ার্ধে গা ঝাড়া দিয়ে ওঠে নেদারল্যান্ডস। প্রথমার্ধে সংগ্রাম করা দলটি বিরতির পর  ধৈর্য্য ধরে আক্রমণ সাজাতে থাকে। তবে গোল পেতে ৭০ মিনিট পর্যন্ত অপেক্ষা করতে হয়েছে রোনাল্ড কোম্যানের দলকে। মেম্পিস ডিপাইয়ের দারুণ এক ক্রস দুর্দান্ত হেডে সমতা ফেরান ডিফেন্ডার স্টিফেন ডি ভ্রাই। ম্যাচে এগিয়ে যেতে মাত্র ছয় মিনিট সময় নেয় ডাচরা। 

ডেনজেল দুমফ্রিসের গড়ানো ক্রস ডি-বক্সে এলে সেটিতে পা ছোঁয়াতে যান কোডি গাকপো। কিন্তু ডাচ ফরোয়ার্ডের পায়ে বল যাওয়ার আগেই তুর্কি ডিফেন্ডার মার্ত মুলদুরের পায়ে লেগে বল জড়িয়ে যায় জালে। আত্মঘাতী গোলে কপাল পোড়ে তুর্কিদের। ওই গোলই শেষ পর্যন্ত ম্যাচের ভাগ্য গড়ে দেয়।

তবে ম্যাচের শেষদিকে সমতা ফেরানোর দারুণ তিনটি সুযোগ পেয়েছে তুরস্ক। প্রতিবারই ডাচ ডিফেন্ডারের ব্লক কিংবা গোলরক্ষকের দারুণ সেইভে ম্যাচে এগিয়ে থেকেছে কমলা দল। আর সুযোগ কাজে না লাগাতে পারার আক্ষেপে পুড়ে কেঁদেই বিদায় নিতে হয়েছে ইউরোর চমক তুরস্ককে।




সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫