ফরিদপুরে সেতুর অভাবে দুর্ভোগে ২৫ গ্রামের মানুষ

প্রকাশ: জুলাই ০৭, ২০২৪

বণিক বার্তা প্রতিনিধি, ফরিদপুর

ফরিদপুরের ভাঙ্গা ও সদরপুর উপজেলার মাঝ দিয়ে বয়ে গেছে আড়িয়াল খাঁ নদী। এতে জেলার মূল ভূখণ্ড থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছে সদরপুর উপজেলার চর মানাইর ও চর নাসিরপুর ইউনিয়ন এবং ভাঙ্গা উপজেলার নাসিরাবাদের অর্ধেক অংশ। এ তিন ইউনিয়নের ২৫টি গ্রামে অর্ধলক্ষাধিক মানুষের বাস। ভাঙ্গা উপজেলার দরগাবাজার অংশে সেতু না থাকায় ভোগান্তিতে পড়তে হচ্ছে তাদের।

স্থানীয়রা জানান, দরগাবাজার ঘাট দিয়েই প্রতিদিন কয়েক হাজার মানুষ যাতায়াত করে। এছাড়া জেলার মূল ভূখণ্ডে রয়েছে চরাঞ্চল। এসব চরে উৎপাদিত ফসল ওই ঘাট দিয়েই আনা-নেয়া করতে হয়। এতে অনেক ঝক্কি পোহাতে হয় তাদের। সেতু নির্মাণ হলে সদরপুরের চর মানাইর, চর নাসিরপুর, ভাঙ্গার নাসিরাবাদ ও শিবচরের সন্ন্যাসীর চরসহ বিভিন্ন এলাকার মানুষ নির্বিঘ্নে চলাচল করতে পারবে। সহজেই উপজেলা ও জেলা সদরের সঙ্গে যোগাযোগ করতে পারবে।

স্থানীয় বাসিন্দা পুচ্চি তালুকদার ও আজমীর খাঁন জানান, চরের মানুষকে হয় নৌকা ব্যবহার করতে হয়, অন্যথায় শরীয়তপুর ও মাদারীপুর জেলার সীমানা হয়ে ২০ কিলোমিটার এলাকা ঘুরে যাতায়াত করতে হয়। সেতু নির্মাণ হলে অন্তত ২০ কিলোমিটার দূরত্ব কমে যাবে।

মঈনুল ইসলাম রিপন ও চুন্নু খান দাবি করেন, ভাঙ্গাসহ ফরিদপুরের সর্বত্র উন্নয়ন হলেও অবহেলিত থেকে যাচ্ছে চরাঞ্চলটি। একটি মাত্র সেতু পরিবর্তন করে দিতে পারে তিনটি উপজেলার হাজারো মানুষের ভাগ্য। সেতু হলে চরে বসবাসকারীদের স্বাস্থ্য, আইনি সেবাসহ সরকারি সুযোগ-সুবিধা নিশ্চিত হবে। এতে উন্নত হবে জীবনযাত্রার মান। এমনকি সদরপুরের সঙ্গে পদ্মা সেতুর দূরত্বও অন্তত ১৫ কিলোমিটার কমে যাবে। সেতু ব্যবহার করে সদরপুরের মানুষ দ্রুত ঢাকায় যাওয়া-আসা করতে পারবে।

চরের বাসিন্দা পলি আক্তার জানান, চরের অনেক শিশু ঘাট ব্যবহার করে শিক্ষাপ্রতিষ্ঠানে যাতায়াত করে। বর্ষাকালে ঝুঁকির কারণে অধিকাংশ শিশুই শিক্ষাপ্রতিষ্ঠানে যাওয়া বন্ধ করে দেয়। এতে তাদের পড়ালেখাও বিঘ্নিত হয়।

তবে দরগাবাজার ঘাট সেতু নির্মাণের বিষয়ে ইতিবাচক ভূমিকা রাখার প্রত্যয় ব্যক্ত করেছেন জেলা প্রশাসক মো. কামরুল আহসান তালুকদার। তিনি জানান, সেতু স্থাপনের বাস্তবতা নিরূপণে শিগগিরই কমিটি গঠন করা হবে। পরে এ বিষয়ে সম্ভাব্য উদ্যোগ নেয়া হবে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫