ছয় ব্যক্তি-প্রতিষ্ঠানকে ১ কোটি ৮১ লাখ টাকা জরিমানা

প্রকাশ: জুলাই ০৭, ২০২৪

নিজস্ব প্রতিবেদক

শেয়ারদরে কারসাজির সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগে তিন ব্যক্তি ও তিন প্রতিষ্ঠানকে ১ কোটি ৮১ লাখ টাকা জরিমানা করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। গত জুনে এসব ব্যক্তি ও প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়। ৩০ দিনের মধ্যে জরিমানার অর্থ জমা না দিলে পরবর্তী সময়ে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে বলেও কমিশনের আদেশে উল্লেখ করা হয়েছে।

বিএসইসির তথ্যানুসারে, ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ২০২০ সালের ২৭ জুলাই থেকে ওই বছরের ২৪ নভেম্বর পর্যন্ত মার্কেন্টাইল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিডেটের শেয়ারসংক্রান্ত অনুসন্ধান কার্যক্রম পরিচালনা করে। এতে কোম্পানিটির উদ্যোক্তা পরিচালক নুজহাত নাহার তৃষার বিরুদ্ধে শেয়ার লেনদেনসংক্রান্ত অনিয়ম পাওয়া গেছে। এ পরিপ্রেক্ষিতে তাকে ১০ লাখ টাকা অর্থদণ্ড দেয়া হয়েছে। 

২০১৭ সালের ২ এপ্রিল থেকে ওই বছরের ১২ জুলাই রিজেন্ট টেক্সটাইল মিলস লিমিটেডের শেয়ার লেনদেনসংক্রান্ত অনুসন্ধান কার্যক্রম পরিচালনা করে বিএসইসি। এতে সিরিজ লেনদেনের মাধ্যমে কোম্পানিটির শেয়ারদর প্রভাবিত করার মতো অনিয়ম পরিলক্ষিত হয়েছে। এ কারণে শেয়ারহোল্ডার মো. আব্দুল কাদেরকে ১ লাখ টাকা জরিমানা করেছে বিএসইসি। 

ডিএসইর পক্ষে হিমাদ্রি লিমিটেডের শেয়ারসংক্রান্ত তদন্ত কার্যক্রম গত বছরের ২৭ এপ্রিল থেকে ২৮ আগস্ট আগস্ট পর্যন্ত পরিচালনা করা হয়। এ-সংক্রান্ত তদন্ত প্রতিবেদনে বলা হয়, মো. রফিকুল বারি, মেসার্স এআর ট্রেডার্স, মেসার্স অভি ব্রিকস ও মুনির ট্রেডার্সের বিরুদ্ধে অনিয়মের মাধ্যমে শেয়ারদর প্রভাবিত করার অভিযোগের সত্যতা পাওয়া গেছে। এ পরিপ্রেক্ষিতে বিএসইসি তাদের বিরুদ্ধে মোট ১ কোটি ৭০ লাখ টাকা জরিমানা করেছে। এর মধ্যে মেসার্স এআর ট্রেডার্স ও  এর মালিক মো. রফিকুল বারিকে ১ কোটি, অভি ব্রিকসকে ৬০ লাখ ও মুনির ট্রেডার্সকে ১০ লাখ টাকা জরিমানা করা হয়েছে। ৩০ দিনের মধ্যে এ অর্থ জমা দেয়ার নির্দেশ দেয়া হয়েছে। 

এদিকে সিকিউরিটিজসংক্রান্ত আইন লঙ্ঘনের কারণে বেশকিছু প্রতিষ্ঠান ও ব্যক্তিকে সতর্ক করা হয়েছে। গত জুনে বিডিভি অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেড ও এর সাবেক এমডি শওকত হোসেন, সাবেক এমডি আবেদ আহমেদ, বর্তমান এমডি ও সিইও মো. রায়হান, সাবেক সিও নজরুল ও বর্তমান সিও ইমরান; আল-হাজা জাহানারা সিকিউরিটিজ লিমিটেড ও এর কমপ্লায়েন্স অফিসার তোফায়েল মাহমুদ, অ্যাকাউন্টস ইনচার্জ মোহাম্মদ ইকবাল হোসেন; মিকা সিকিউরিটিজ লিমিটেড ও এর ব্যবস্থাপনা পরিচালক, সিইও ও কমপ্লায়েন্স অথরিটি এএ মনিরুজ্জামান, কমপ্লায়েন্স অফিসার মো. শওকত আকবর ও চাঁদপুর ডিজিটাল বুথ ইনচার্জ মো. আশরাফুল ইসলাম; মশিহর সিকিউরিটিজ লিমিটেড ও এর কমপ্লায়েন্স অথরিটি ও ব্যবস্থাপনা পরিচালক মশিহর রহমান, কমপ্লায়েন্স অফিসার ও জিএম এএল ভট্টাচার্য (টুটুল), চাঁদপুর ডিজিটাল বুথ ইনচার্জ মো. মকসুদুল আলম ও মোহাম্মদ মুস্তাফা কবির ভুইয়া; ঢাকা ব্যাংক সিকিউরিটিজ লিমিটেড ও এর এমডি ও কমপ্লায়েন্স অথরিটি মো. নাফিজ আল তারিক, কমপ্লায়েন্স অফিসার মো. জুয়েল রেজা, ব্রাঞ্চ ম্যানেজার মো. আজারুল ইসলাম ভুইয়া ও কমপ্লায়েন্স অফিসার এনামুল কবির; সিএমসিএল সিকিউরিটিজ লিমিটেড ও এর কমপ্লায়েন্স অফিসার কাজল আলম খান, অ্যাকাউন্ট ইনচার্জ মোহাম্মদ শামসুল আলম; ইনভেস্টএশিয়া ক্যাপিটাল অ্যান্ড অ্যাসেট ম্যানেজমেন্ট লিমিটেড, ইউসিবি স্টক ব্রোকারেজ লিমিটেডের গ্রাহক মোস্তফা হেলাল কবির ও পপুলার লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডকে সতর্ক করেছে বিএসইসি। ভবিষ্যতে এসব ব্যক্তি ও হাউজকে সিকিউরিটিজ আইন যথাযথভাবে মেনে চলার জন্য কঠোরভাবে বলা হয়েছে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫