কোপার সেমিফাইনালে কানাডাকে পেল আর্জেন্টিনা

প্রকাশ: জুলাই ০৭, ২০২৪

ক্রীড়া ডেস্ক

কোপা আমেরিকার সেমিফাইনালে কানাডার মুখোমুখি হবে বর্তমান চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। গতকাল সকালে টেক্সাসে কোয়ার্টার ফাইনালে ভেনিজুয়েলাকে টাইব্রেকারে ৪-৩ গোলে হারিয়ে প্রথমবারের মতো কোপার সেমিফাইনালে উঠেছে নবাগত দল কানাডা। বুধবার সকালে নিউজার্সির মেটলাইফ স্টেডিয়ামে আর্জেন্টিনা-কানাডা সেমিফাইনাল। 

বৃহস্পতিবারের দ্বিতীয় সেমিফাইনালের দুই দল নির্ধারণ হবে আজ। আরিজোনায় বাংলাদেশ সময় ভোর ৪টায় খেলবে কলম্বিয়া-পানামা, সকাল ৭টায় উরুগুয়ে-ব্রাজিল হাইভোল্টেজ লড়াই। তবে কি ২০২১ সালের মতো আরেকটি আর্জেন্টিনা-ব্রাজিল ফাইনাল হচ্ছে? এজন্য আজ উরুগুয়ের বিপক্ষে কোয়ার্টার ফাইনাল ও পরে সেমিফাইনাল জিততে হবে ব্রাজিলকে এবং কানাডার বিপক্ষে সেমিফাইনাল জিততে হবে আর্জেন্টিনাকে। 

এ কানাডাকে হারিয়েই এবারের আসর শুরু করেছিল আর্জেন্টিনা। ২১ জুন আটলান্টায় ‘এ’ গ্রুপের প্রথম ম্যাচে কানাডাকে ২-০ গোলে হারায় লিওনেল মেসির দল। এরপর ঘুরে দাঁড়ায় কানাডা। পেরুকে হারিয়ে ও চিলির সঙ্গে ড্র করে পৌঁছে যায় নকআউট পর্বে। ভেনিজুয়েলাকে হতবাক করে দিয়ে তারা এখন সেমিফাইনালে, যেখানে আগেই তাদের জন্য অপেক্ষায় রয়েছে বর্তমান চ্যাম্পিয়নরা। এবারো কি একই ফল, নাকি ফেভারিটদের হারিয়ে প্রতিশোধ নেবেন আলফনসো ডেভিডসরা?

গতকাল লাতিন দল ভেনিজুয়েলা ও উত্তর আমেরিকার দল কানাডার ম্যাচে কেউ কাউকে ছাড়েনি। জ্যাকব শাফেলবার্গ ১৩ মিনিটেই কানাডাকে এগিয়ে দেন। ভেনিজুয়েলার হোসে রনডন ৬৫ মিনিটে গোল করে ম্যাচে সমতা আনেন।  

কোপায় অতিরিক্ত সময়ের খেলা না থাকায় সরাসরি টাইব্রেকারে গড়ায়। স্পট কিকের এ ভাগ্য পরীক্ষায় কানাডা ৪-৩ গোলের জয় তুলে নেয়। কানাডার জোনাথন ডেভিড, ময়েজ বোম্বিতো, আলফনসো ডেভিডস ও জর্ডান কোনে গোল করেন। আর ভেনিজুয়েলার হয়ে লক্ষ্যভেদ করেন রনডন, এদুয়ার্দো রিঙ্কন ও লিওনেল কাদিজ। হেরেয়া রাভেলো, সাভারিনো কুইন্তেরো ও অ্যাঞ্জেল রোমেরো গোল করতে ব্যর্থ হয়েছেন।

টাইব্রেকারে প্রথম পাঁচ শটের মধ্যে দুটি দলই দুটি করে শটে ব্যর্থ হয়, গোল হয় তিনটি করে। ফলে সাডেন ডেথে গড়ায় ম্যাচ। কানাডার গোলকিপার ম্যাক্স ক্রেপিউর ভুলে সমতা এনেছিল ভেনিজুয়েলা। সেই ক্রেপিউ সাডেন ডেথে অ্যাঞ্জেলের শট ঠেকিয়ে কানাডাকে সেমিফাইনালে তুলেছেন।

কোপা আমেরিকায় প্রথমবার অংশ নিয়েই সেমিফাইনালে উঠে গেল কানাডা। আমেরিকান কোচ হেসে মার্শ গত মে মাসে কানাডার দায়িত্ব নিয়েই চমক দেখালেন। ভেনিজুয়েলার বিপক্ষে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ও আগ্রাসী ফুটবল খেলে জয় তুলে নেয় তার দল। 

এর আগে শুক্রবার সকালে এমি মার্টিনেজের বীরত্বে প্রথম দল হিসেবে সেমিফাইনালের টিকিট কাটে আর্জেন্টিনা। টেক্সাসের এনআরজি স্টেডিয়ামে কোয়ার্টার ফাইনালে টাইব্রেকারে দু-দুটি শট ঠেকিয়ে আলবিসেলেস্তেদের জয়ের নায়ক মার্টিনেজ। নির্ধারিত ৯০ মিনিটের খেলা ১-১ গোলে সমতায় থাকার পর টাইব্রেকারে আর্জেন্টিনা জয় পায় ৪-২ গোলে। 

এ জয়ে টানা দ্বিতীয়বারের মতো কোপার সেমিফাইনালে উঠল আর্জেন্টিনা। ব্রাজিলের মাঠে ২০২১ সালে কোপা আমেরিকার সেমিফাইনালে টাইব্রেকারে কলম্বিয়াকে হারায় আর্জেন্টিনা। সেই জয়ের নায়ক এমি মার্টিনেজ। তিন তিনটি পেনাল্টি ঠেকিয়ে দিয়ে আর্জেন্টিনাকে ফাইনালে তুলেছিলেন তিনি। পরে ফাইনালে ব্রাজিলকে হারিয়ে ১৫তম শিরোপার স্বাদ পায় আর্জেন্টিনা। 

২০২২ সালে কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডসের বিপক্ষে টাইব্রেকারে দুটি ও ফাইনালে ফ্রান্সের দুটি পেনাল্টি শট ঠেকিয়ে ৩৬ বছর পর আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের নায়কও মার্টিনেজ। টানা তৃতীয় বড় আসরে টাইব্রেকারে আর্জেন্টিনার ত্রাতা হয়ে উঠলেন তিনি। 

২০২১ সালের কোপায়ও কোয়ার্টার ফাইনালে এ একুয়েডরের মুখোমুখি হয়েছিল আর্জেন্টিনা। সেবার দলটিকে ৩-০ গোলে উড়িয়ে দিয়েছিল মেসির দল। যদিও এবার আলবিসেলেস্তেদের সহজে জিততে দিল না একুয়েডর। শেষ পর্যন্ত রক্ষা হলো মার্টিনেজে। জয় শেষে আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি জানিয়েছেন, তাদের জন্য পরম নির্ভরতার নাম ৩১ বছর বয়সী মার্টিনেজ। টাইব্রেকারে তার ওপর পূর্ণ আস্থা রাখে পুরো দল। তিনি বলেন, ‘পেনাল্টিতে গোলরক্ষকের ওপর অন্ধ বিশ্বাস আছে এ দলের। আর এটাই একদম মৌলিক বিষয়। এমনকি লিওনেল মেসির ওই পেনাল্টি মিসের পরও আমাদের গোলরক্ষক এগিয়ে এসেছে।”আমার মনে হয়, এভাবে জয় পাওয়াটা উপভোগ্য নয়। অবশ্যই আমরা খুশি। তবে আমি এ জয় উপভোগ করিনি।’

রেকর্ড ১৬তম কোপা শিরোপা থেকে আর দুটি জয় দূরে আর্জেন্টিনা। ১৫টি শিরোপা জিতে উরুগুয়ের সঙ্গে যুগ্মভাবে রেকর্ডধারী আর্জেন্টিনা। ব্রাজিল নয়টি শিরোপা জিতে দুইয়ে অবস্থান করছে। ২৮ বছরের বন্ধ্যত্ব ঘুচিয়ে ২০২১ সালে কোপার শিরোপা জয় করে আর্জেন্টিনা। তারই ধারাবাহিকতায় ২০২২ সালে ৩৬ বছর পর বিশ্বকাপও জয় করে আলবিসেলেস্তেরা। কোপা-বিশ্বকাপ-কোপা চক্র পূরণ হবে কি এবার?


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫