ইউরোয় জ্বলছেন যত আফ্রিকান তারা

প্রকাশ: জুলাই ০৭, ২০২৪

ক্রীড়া ডেস্ক

গত শতাব্দীর নব্বইয়ের দশকের শেষার্ধ আর চলতি শতাব্দীর শুরুর দশকে ইউরোপে অভিবাসীদের ঢল নামে। তারই প্রভাব পড়েছে সর্বত্র। খেলার মাঠও ব্যতিক্রম নয়। এবারের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে প্রতিটি শীর্ষ দলেই একঝাঁক আফ্রিকান বংশোদ্ভূত তারকার সরব উপস্থিতি চোখে পড়ার মতো।

ঘানাইয়ান ঔরসে জন্মগ্রহণ করা কেভিন ডানসোর বেড়ে ওঠা ইংল্যান্ডে। এখন খেলেন অস্ট্রিয়া দলের হয়ে। ‘ডি’ গ্রুপ থেকে ফ্রান্সকে পেছনে ফেলে এবার নকআউট পর্বে ওঠা অস্ট্রিয়া শেষ ষোলোয় তুরস্কের কাছে হেরে বিদায় নিয়েছে। অস্ট্রিয়া দলের সাফল্যের অন্যতম কারিগর ২৫ বছর বয়সী ডিফেন্ডার ডানসো। ফরাসি দল লেনসের হয়ে খেলা ডানসো তিনটি দেশের সঙ্গে যুক্ত থাকলেও শেকড়কে ভুলে যাননি কখনো। ২০২২ সালে তিনি বাবার দেশ ঘানা ঘুরে এসেছেন।

বিবিসিকে ডানসো বলেছেন, ‘অস্ট্রিয়াকে বাড়ি আর ঘানাকে বাবার বাড়ি বলতে পেরে আমি খুবই ভাগ্যবান। ঘানার সংস্কৃতি, খাবার, মানুষজন আর সবকিছুই আমাকে তৈরি করেছে। আমি সব সময়ই ঘানা জাতীয় দলকে অনুসরণ করি ও তাদের সমর্থন করি।’ তার অস্ট্রিয়ান সতীর্থ ডেভিড আলাবার বাবার দেশ নাইজেরিয়া।

বলে রেশমি ছোঁয়া আর গোলের পর আফ্রিকান উদযাপন দিয়ে এরই মধ্যে সবার নজর কেড়েছেন স্পেনের দুই তরুণ তুর্কি ১৬ বছর বয়সী লামিনে ইয়ামাল ও ২১ বছর বয়সী নিকো উইলিয়ামস। মরোক্কান বংশোদ্ভূত ইয়ামাল ও ঘানাইয়ান বংশোদ্ভূত নিকো স্পেনের দুই উইংয়ে এনেছেন বাড়তি গতি। তারা স্পেনের আগামীর তারকা। স্পেনকে চলতি ইউরোর সেমিফাইনালে তুলতে দুজনই রেখেছেন অসামান্য অবদান। নিকোর এটা দ্বিতীয় আর লামিনের প্রথম বড় টুর্নামেন্ট।

জেরোম বোয়াটেং ও কেভিন-প্রিন্স বোয়াটেং দুজন আপন ভাই হলেও প্রথমজন জার্মানির হয়ে ও পরেরজন ঘানার হয়ে খেলেছেন। তেমনি নিকো জন্মভূমি স্পেনে খেললেও তার বড় ভাই ২৮ বছর বয়সী ফরোয়ার্ড ইনাকি উইলিয়ামস খেলেন বাবার দেশ ঘানার জার্সিতে।

জার্মানি দলেও এখন আফ্রিকান খেলোয়াড়রা শক্ত অবস্থান গড়ে দিয়েছেন। তাদের অন্যতম জামাল মুসিয়ালা। জার্মানির আক্রমণভাগে বল সাপ্লাই দেয়ার মূল কারিগর তিনি। নিজে গোল করেন, অন্যকে দিয়েও করান। তার বেড়ে ওঠা ইংল্যান্ডে। তাই ইংল্যান্ড, জার্মানি ও নাইজেরিয়া—এ তিন দেশের হয়ে খেলার সুযোগ ছিল মুসিয়ালার। তিনি অবশ্য বেছে নিয়েছেন জার্মানিকে। 

কোয়ার্টার ফাইনালিস্ট সুইজারল্যান্ড দলেও একঝাঁক আফ্রিকান খেলোয়াড়। ব্যাকআপ গোলকিপার ইয়ান এমভোগো, ম্যানুয়েল আকাঞ্জি, মিডফিল্ডার ডেনিস জাকারিয়া, ফরোয়ার্ড ড্যান এনডোয়ে, ব্রিল এমবোলো, কুয়াদুয়ো দুয়াহ ও জেকি আমদুনির শেকড় আফ্রিকায়।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫