থাইল্যান্ড ও ভিয়েতনামে নিম্নমুখী চালের বাজার

প্রকাশ: জুলাই ০৭, ২০২৪

বণিক বার্তা ডেস্ক

থাইল্যান্ড ও ভিয়েতনাম থেকে রফতানীকৃত চালের দাম চলতি সপ্তাহে কমেছে। এ দুই দেশ থেকে সবচেয়ে বেশি চাল আমদানি করে ফিলিপাইন। দেশটির সরকার সম্প্রতি চাল আমদানি নীতি পরিবর্তন ও আমদানি কর কমানোর কথা বিবেচনা করছে। এ সম্ভাবনায় দেশটির ব্যবসায়ীরা সম্প্রতি আমদানি কমিয়েছেন। ফলে নিম্নমুখী চাহিদার কারণে রফতানীকৃত চালের দাম কমিয়েছে থাইল্যান্ড ও ভিয়েতনাম। খবর বিজনেস রেকর্ডার।

থাইল্যান্ডে গত বৃহস্পতিবার ৫ শতাংশ খুদযুক্ত চালের টনপ্রতি মূল্য ৫৮৫ ডলারে নেমেছে, যা গত ২৫ এপ্রিলের পর থেকে সর্বনিম্ন। এর আগের সপ্তাহে দেশটিতে টনপ্রতি চালের মূল্য ছিল ৫৯৫ ডলার। 

এ বিষয়ে ব্যাংককভিত্তিক এক ব্যবসায়ী বলেন, চলতি সপ্তাহে চালের দাম কমতির দিকে। আগামী সপ্তাহগুলোয় তা আরো কমে আসতে পারে।

এদিকে গত বৃহস্পতিবার ভিয়েতনামে ৫ শতাংশ খুদযুক্ত চালের টনপ্রতি মূল্য ছিল ৫৭৫ ডলার। গত সপ্তাহে যা ছিল ৫৭৫-৫৮০ ডলার। 

হো চি মিন সিটিতে অবস্থিত একজন ব্যবসায়ী বলেছেন, ফিলিপাইনের ক্রেতারা সরকারের আমদানি কর কমানোর সিদ্ধান্তের জন্য অপেক্ষা করছে। তাই চালের বেচাকেনা কমেছে। 

ভিয়েতনামের সরকারি ডাটা অনুযায়ী, দেশটি জুনে মোট ৬ লাখ ৫০ হাজার টন চাল রফতানি করেছে, যা গত বছরের একই সময়ের তুলনায় ৫ দশমিক ৭ শতাংশ বেশি। 

চাল রফতানিতে শীর্ষ দেশ ভারত। চলতি সপ্তাহে দেশটিতে ৫ শতাংশ খুদযুক্ত সেদ্ধ চালের টনপ্রতি মূল্য ছিল ৫৪১-৫৪৮ ডলার। গত সপ্তাহেও দেশটি থেকে একই দামে চাল রফতানি করেছেন ব্যবসায়ীরা। 

এ বিষয়ে দক্ষিণ অন্ধ্র প্রদেশ রাজ্যের কাকিনাড়ায় অবস্থিত একজন রফতানিকারক বলেন, আফ্রিকান ক্রেতারা মূল্যের বিষয়ে খুব সংবেদনশীল। ভারতে ক্রমবর্ধমান মালবাহী চার্জের কারণে তারা চাল ক্রয় আপাতত বন্ধ রেখেছে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫