কর্মসংস্থানে আরো একটি শক্তিশালী মাস দেখল যুক্তরাষ্ট্র

প্রকাশ: জুলাই ০৭, ২০২৪

বণিক বার্তা ডেস্ক

মে মাসের পর ফের উচ্চতর নতুন নিয়োগ দেখল মার্কিন শ্রমবাজার। গত মাসে দেশটির শ্রমবাজারে যুক্ত হয়েছে ২ লাখ ৬ হাজার নতুন কর্মী। বিশ্লেষকরা বলছেন, পূর্বাভাসের তুলনায় বেশি নিয়োগ উচ্চ সুদহারের চ্যালেঞ্জ মোকাবেলায় মার্কিন অর্থনীতির সক্ষমতা প্রকাশ পেয়েছে। খবর এপি।

অর্থনীতিবিদদের পূর্বাভাস ছিল, জুনে ১ লাখ ৯০ হাজার নতুন নিয়োগ হবে মার্কিন বাজারে। এর আগে মে মাসে নতুন ২ লাখ ১৮ হাজার নিয়োগের খবর পাওয়া যায়। তবে পূর্বাভাস করা হয়ছিল, ২ লাখ ৭২ হাজার নিয়োগের। এ নিয়োগকে শক্তিশালী অর্জন বলে অভিহিত করেছিলেন বিশেষজ্ঞরা। তারা বলেছিলেন, ভোক্তাচালিত মার্কিন অর্থনীতিতে ধীরে হলেও স্থিতিশীল প্রবৃদ্ধির চিহ্ন এটি।

গত শুক্রবার দেশটির শ্রম বিভাগ নিয়োগসংক্রান্ত প্রতিবেদন প্রকাশ করে। সেখানে বলা হয়, পূর্বাভাসের চেয়ে বেশি নিয়োগ হলেও শ্রমবাজারে এখনো ধীরগতির চিহ্ন বিদ্যমান। কেননা বেকারত্বের হার ৪ শতাংশ থেকে বেড়ে হয়েছে ৪ দশমিক ১ শতাংশ, যা ২০২১ সালের নভেম্বর থেকে সর্বোচ্চ। পরিসংখ্যানে বলা হয়, জুনে ২ লাখ ৭৭ হাজার মানুষ চাকরি খুঁজলেও বড় একটি অংশেরই কর্মসংস্থান হয়নি।

এদিকে সংশোধিত পরিসংখ্যানে এপ্রিল ও মে মাসের সম্মিলিত নিয়োগ তীব্রভাবে সংকুচিত হয়েছে। সংশোধনে বাদ পড়েছে ১ লাখ ১০ হাজার কর্মসংস্থান। এছাড়া আগের বছরের একই সময়ের তুলনায় থেকে মে ও জুনে ঘণ্টাপ্রতি বেতন বেড়েছে যথাক্রমে দশমিক ৩ ও ৩ দশমিক ৯ শতাংশ। ২০২১ সালের জুন থেকে বার্ষিক হিসেবে বেতন বৃদ্ধির এ হার খুবই কম।

অনেক বিশ্লেষকের ধারণা, আগামী সেপ্টেম্বরে মার্কিন ফেডারেল রিজার্ভ (ফেড) বেঞ্চমার্ক হার কমাবে। এর প্রভাব পড়তে পারে চাকরির বাজারে। শুক্রবার প্রকাশিত প্রতিবেদনেও এ প্রত্যাশার বিপরীত কিছু নেই। 

গত মাসে নতুন নিয়োগে প্রাধান্য পেয়েছে দুটি খাত। সরকারের বিভিন্ন ক্ষেত্র এবং একই বিভাগের আওতায় থাকা স্বাস্থ্যসেবা ও সামাজিক সহায়তা খাত। এ খাতগুলো মোট কর্মসংস্থানে প্রায় তিন-চতুর্থাংশ অবদান রেখেছে। অর্থাৎ গুরুত্বপূর্ণ অনেক খাতে নিয়োগ বাড়েনি। অর্থনীতিবিদরা জানিয়েছেন, এপ্রিল থেকে জুন পর্যন্ত চাকরির বৃদ্ধির গড় ছিল ১ লাখ ৭৭ হাজার। সাম্প্রতিক নিয়োগের হিসাবে সংখ্যাটি বড় দেখালেও এখনো ২০২১ সালের জানুয়ারির পর থেকে তিন মাসের গড়ে সর্বনিম্ন।

অর্থনীতিবিদদের একটি অংশ চাকরির বাজারের শ্লথতা স্বীকার করার পাশাপাশি এও বলছেন, কিছুটা স্থিতিশীলতা তারা দেখছেন। এ বিষয়ে সম্পদ ব্যবস্থাপনা খাতের প্রতিষ্ঠান অ্যালায়েন্স বার্নস্টাইনের অর্থনীতিবিদ এরিক উইনোগ্রাদ বলেন, ‘প্রাথমিক পরিসংখ্যান সংশোধনের পরও মে ও জুনে নিয়োগের পরিমাণ দুই লাখের বেশি ছিল। এটি শ্রমবাজারের স্থিতিশীল গতিপথ নির্দেশ করছে।’ 

অর্থনীতিবিদরা বারবার ভবিষ্যদ্বাণী করছেন, ফেড সুদহার না কমালে চাকরির বাজার গতি হারাবে। বিশেষ করে পণ্য ও পরিষেবা খাতগুলো ব্যাপকভাবে প্রভাবিত হবে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫