ভোমরা স্থলবন্দরে ই-পোর্ট ম্যানেজমেন্ট সিস্টেমের উদ্বোধন

প্রকাশ: জুলাই ০৬, ২০২৪

বণিক বার্তা অনলাইন

ভোমরা স্থলবন্দরে ই-পোর্ট ম্যানেজমেন্ট সিস্টেমের উদ্বোধন করা হয়েছে। যা স্থলবন্দরটির যাবতীয় পরিচালনা ব্যবস্থায় কাগজের ব্যবহার  কমাবে, স্বচ্ছতা ও জবাবদিহিতা বাড়াবে এবং সর্বোপরি স্থলবন্দর প্রক্রিয়াকে সঠিকভাবে অধিক দ্রুততার সঙ্গে পরিচালনা করতে সাহায্য করবে।  

গ্লোবাল অ্যালায়েন্স ফর ট্রেড ফ্যাসিলিটেশনের (জিএটিএফ) অর্থায়নে ও সুইসকন্ট্যাক্ট বাংলাদেশের বাস্তবায়নে ডিজিটালাইজেশন অব দ্য বর্ডার প্রসিডিউরস অ্যাট ভোমরা ল্যান্ড পোর্ট (ডিবিএলপি) প্রকল্পের আওতায় এ সিস্টেমের কার্যক্রম পরিচালনা করা হবে। 

বৃহস্পতিবার (৪ জুলাই) প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহ্মুদ চৌধুরী। অন্যান্য অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন সাতক্ষীরা-৪ আসনের সংসদ সদস্য, সাবেক স্বাস্থ্যমন্ত্রী অধ্যাপক ডা. আ ফ ম রুহুল হক, সাতক্ষীরা-২ আসনের সংসদ সদস্য আশরাফুজ্জামান আশু, সাতক্ষীরার সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য লায়লা পারভীন সেঁজুতি, জিএটিএফের ডেপুটি ডিরেক্টর ম্যাকারেনা টরেস রজেল, সুইসকন্ট্যাক্ট গ্লোবাল প্রোগ্রাম ডিরেক্টর বেঞ্জামিন ল্যাং, সুইসকন্ট্যাক্ট বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর মুজিবুল হাসান সেজান এবং প্রোগ্রাম হেড এবং ডিবিএলপি টিম লিডার ফজলে রাজিক। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান মো. জিল্লুর রহমান চৌধুরী।  

স্থলবন্দরের দৈনন্দিক প্রক্রিয়াগুলোকে ডিজিটালাইজেশনের মাধ্যমে স্বয়ংক্রিয় ব্যবস্থায় উন্নীত করা এবং এর মাধ্যমে বন্দরের সার্বিক কার্যকারিতা বৃদ্ধি এবং আমদানি-রফতানি প্রক্রিয়ায় সময় হ্রাসে ভোমরা ই-পোর্ট ম্যানেজমেন্ট সিস্টেম ভূমিকা রাখবে। এ প্রকল্পটি বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষ (বিএলপিএ), নৌপরিবহন মন্ত্রণালয়, সুইসকন্ট্যাক্ট এবং গ্লোবাল অ্যালায়েন্স ফর ট্রেড ফ্যাসিলিটেশনের সম্মিলিত একটি উদ্যোগ। বিজ্ঞপ্তি



সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫