নির্বাচন থেকে সরে যাওয়ার গুঞ্জন অস্বীকার জো বাইডেনের

প্রকাশ: জুলাই ০৬, ২০২৪

বণিক বার্তা অনলাইন

প্রেসিডেন্ট পদে পুনর্নির্বাচন ও ডোনাল্ড ট্রাম্পকে হারানোর জোরালো অঙ্গীকার ব্যক্ত করেছেন জো বাইডেন। যুক্তরাষ্ট্রের নির্বাচনী দৌড় থেকে সরে যাচ্ছেন কী না এমন গুঞ্জন অব্যাহত থাকার মধ্যেই গতকাল শুক্রবার (৫ জুলাই) এমন বক্তব্য দিয়েছেন তিনি। খবর বিবিসি।

উইসকনসিনের ম্যাডিসনে এক সমাবেশে ৮১ বছর বয়স্ক এ নেতা সিএনএনের প্রেসিডেন্সিয়াল বিতর্কে বিপর্যয়কর পারফরমেন্সের বিষয়টিও স্বীকার করেন।

জো বাইডেন বলেন, ‘এরপর থেকে অনেক জল্পনা কল্পনা। জো কী করতে যাচ্ছে? আমার উত্তর হলো এই- আমি লড়ছি এবং আবারো জয়ী হতে যাচ্ছি।’

উইসকনসিন এবারের নির্বাচনেও একটি নির্বাচনী রণক্ষেত্র বা ব্যাটলগ্রাউন্ড হিসেবে পরিচিত রাজ্য।

ম্যাডিসনে জো বাইডেন যখন সমাবেশের মঞ্চে উঠছিলেন তখন তিনি একজন ভোটারের পাশ কাটিয়ে যান যার হাতে একটি সাইন ছিলো এমন ‘পাস দ্য টর্চ, জো’ অর্থাৎ ‘দলের মশাল আরেকজনকে দাও, জো’। আরেকজন ভোট ভেন্যুর বাইরে বহন করছিলেন একটি লেখা ‘নিজের সুনাম রক্ষা করো, বিদায় নাও’।

‘আমি এসব গল্প দেখছি যাতে বলা হচ্ছে আমি খুবই বয়স্ক’, সমাবেশে বলেন জো বাইডেন। এরপর তিনি হোয়াইট হাউজে তার অর্জনের বর্ণনা দেন। বলেন, ‘দেড় কোটি চাকরির সুযোগ তৈরির জন্য আমি কী খুব বয়স্ক ছিলাম। আমি কী ৫০ লাখ আমেরিকানের জন্য শিক্ষার্থী ঋণ মওকুফের জন্য খুবই বয়স্ক ছিলাম?’

‘আপনার কী মনে করেন ডোনাল্ড ট্রাম্পকে হারাতে আমি খুবই বয়স্ক?’ তিনি জানতে চান। এ সময় সমবেত জনতা ‘না’ বলে জবাব দেয়।

ডেমোক্র্যাটিক পার্টির কয়েকজন ডোনার দলের প্রার্থী হিসেবে জো বাইডেনকে সরে দাঁড়াতে চাপ দিচ্ছেন। তারা প্রকাশ্যেই সতর্ক করে বলেছেন প্রার্থী পরিবর্তন না হলে তারা তহবিল প্রত্যাহার করে নেবেন।

বর্তমানে জো বাইডেনের প্রচার দল আগ্রাসী প্রত্যাবর্তনের জন্য পরিকল্পনা সাজাচ্ছে। তার স্ত্রী জিল বাইডেন এবং ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস ব্যাপক প্রচারণার পরিকল্পনা করছেন। যেসব রাজ্যে দোলাচলে থাকা ভোটার বেশি অর্থাৎ যেগুলো ব্যাটলগ্রাউন্ড হিসেবে পরিচিত সেসব এলাকায় চলতি মাসেই সফর করবেন তারা।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫