মিয়ানমারে ফিরে গেছে সেন্ট মার্টিনে আশ্রয় নেয়া বিজিপিসহ ৩৩ নাগরিক

প্রকাশ: জুলাই ০৬, ২০২৪

বণিক বার্তা প্রতিনিধি I কক্সবাজার

নিজ দেশে ফিরে গেছে কক্সবাজারের সেন্ট মার্টিনে আশ্রয় নেয়া মিয়ানমারের ৩৩ নাগরিক। যান্ত্রিক ত্রুটির কারণে গতকাল সকালে তাদের বহনকারী ট্রলারটি দ্বীপের উত্তর-পশ্চিম সৈকতে এসে ভেড়ে। ট্রলারটিতে ৩১ রোহিঙ্গার সঙ্গে ছিলেন দেশটির সীমান্তরক্ষী বাহিনী বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) দুই সদস্য। ইঞ্জিন সচল হওয়ার পর বিকাল ৫টায় ট্রলারটি দ্বীপ থেকে মিয়ানমারের উদ্দেশে ছেড়ে গেছে। বিষয়টি নিশ্চিত করেছেন বিজিবির সুবেদার সানোয়ার হোসেন।

তিনি জানান, সমুদ্রে প্রাকৃতিক দুর্যোগ এবং ইঞ্জিন বিকল হওয়ার কারণে মিয়ানমারের ট্রলারটি দ্বীপে ভিড়েছিল। বিকালে ট্রলারটি গন্তব্যে ফিরে গেছে।

এর আগে সকালে ট্রলারটি দ্বীপের উত্তর-পশ্চিম সৈকতে এসে ভিড়ে বলে জানান সেন্ট মার্টিন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুজিবুর রহমান।

তিনি জানান, রোহিঙ্গা ও বিজিপি সদস্যদের দ্বীপের উত্তর সৈকতের একটি রিসোর্টে বিজিবি হেফাজতে রাখা হয়। তাদের মধ্যে ১০ জন পুরুষ, ১০ জন নারী ও ১১টি রয়েছে। বিজিপি সদস্যদের মধ্যে একজন ক্যাপ্টেন ও অন্যজন সার্জেন্ট।

রোহিঙ্গা ও বিজিপি সদস্যদের বরাতে চেয়ারম্যান মুজিবুর রহমান বলেন, ‘গত বৃহস্পতিবার বিকালে মিয়ানমারের মংডু শহর থেকে সমুদ্রপথে ট্রলারটি রওনা হয়। মিয়ানমারের জলসীমায় থাকা দেশটির নৌবাহিনীর জাহাজে করে তাদের সিটওয়ে শহরে যাওয়ার কথা ছিল। কিছু দূর আসার পর ট্রলারটির ইঞ্জিন বন্ধ হয়ে যায়। এর মধ্যেই বৃষ্টি ও ঝড়ের মুখে পড়ে ট্রলারটি সেন্ট মার্টিনের উত্তর-পশ্চিম সৈকতে চলে আসে।’

টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা আদনান চৌধুরী বলেন, ‘অনুপ্রবেশ ঠেকাতে সীমান্ত ও নাফ নদীতে অবস্থান জোরদার করেছে বিজিবি ও কোস্টগার্ড।’

স্থানীয় সূত্রে জানা গেছে, ভোরে সেন্ট মার্টিন উত্তর গুলাচ্চরে একটি ট্রলারে লাইটের সিগন্যাল দেখতে পান দ্বীপের জেলেরা। পরে তারা বিজিবি ও কোস্টগার্ড সদস্যদের খবর দেন। সেন্ট মার্টিন বিজিবি টহল টিম সেখানে গিয়ে সবাইকে নিজেদের হেফাজতে নেয়।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫