বাংলাদেশ ও মরক্কোর মধ্যে বাণিজ্য সম্প্রসারণে ওয়েবিনার

প্রকাশ: জুলাই ০৬, ২০২৪

নিজস্ব প্রতিবেদক

সরকারের অর্থনৈতিক ও বাণিজ্য সম্প্রসারণসংক্রান্ত কূটনৈতিক প্রচেষ্টার অংশ হিসেবে মরক্কোয় অবস্থিত বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে একটি ওয়েবিনার অনুষ্ঠিত হয়েছে। এতে বাংলাদেশ ও মরক্কোর শীর্ষ ব্যবসায়ী নেতারা অংশ নেন।

ওয়েবিনারে বক্তব্য রাখেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন দ্য ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি মাহবুবুল আলম, ভাইস প্রেসিডেন্ট মো. আমিন হেলালী এবং ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) সভাপতি আশরাফ আহমেদ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন মরক্কোর রাবাত-সালেহ-কেনিত্রা অঞ্চলের চেম্বারের প্রেসিডেন্ট হাসান সাকি।

ওয়েবিনারে দুই পক্ষের তরফ থেকে বাংলাদেশ ও মরক্কোয় ব্যবসা-বাণিজ্যের সুবিধাগুলোর ওপর আলোকপাত করে দুটি প্রেজেন্টেশন করা হয়। এফবিসিসিআইয়ের পক্ষ থেকে সেক্রেটারি জেনারেল মো. আলমগীর বাংলাদেশে ব্যবসা-বাণিজ্য-বিনিয়োগের সুযোগ-সংক্রান্ত বিশদ তথ্যাবলি উপস্থাপন করেন।

এছাড়া বাংলাদেশের ব্যবসায়িক সম্প্রদায় থেকে তৈরি পোশাক, পাট ও পাটজাত পণ্য, প্রক্রিয়াজাত খাদ্য, প্লাস্টিক শিল্পের প্রতিনিধিরা তাদের বক্তব্য উপস্থাপন করেন।

মরক্কোয় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত হারুন আল রশিদের সঞ্চালনায় ওয়েবিনারে দুই দেশের ব্যবসা-বাণিজ্য-পর্যটন বৃদ্ধির লক্ষ্যে বিভিন্ন পদক্ষেপের বিষয়ে আলোচনা ও সিদ্ধান্ত গৃহীত হয়। এর মধ্যে রয়েছে দুই দেশের মধ্যে বাণিজ্যিক প্রতিনিধি দল বিনিময়, বাণিজ্য মেলার আয়োজন, দুই দেশের ব্যবসায়িক সম্প্রদায়ের মধ্যে যোগাযোগ বৃদ্ধি।

ওয়েবিনারে রাষ্ট্রদূত হারুন আল রশিদ জানান, তারা দুই দেশের বাণিজ্য সম্প্রসারণের জন্য নিবেদিতভাবে কাজ করছে। দুই দেশের বাণিজ্য-বিনিয়োগ বৃদ্ধি-সংক্রান্ত দূতাবাসের উদ্যোগগুলো সফল করার লক্ষ্যে এগিয়ে আসার জন্য তিনি দুই দেশের ব্যবসায়িক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫