ইইউভুক্ত দেশে রাশিয়ার প্রাকৃতিক গ্যাস রফতানি বেড়েছে

প্রকাশ: জুলাই ০৬, ২০২৪

বণিক বার্তা ডেস্ক

ইউরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) দেশগুলোয় রাশিয়ার প্রাকৃতিক গ্যাস রফতানি বেড়েছে। জুনে পশ্চিম, মধ্য, দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব ইউরোপে দেশটি গত বছরের একই সময়ের তুলনায় ২৩ শতাংশ বেশি প্রাকৃতিক গ্যাস রফতানি করেছে। সম্প্রতি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

প্রতিবেদনে রয়টার্স আরো জানায়, রাশিয়ার এনার্জি জায়ান্ট গ্যাজপ্রম পাইপলাইনের মাধ্যমে ইউরোপের দেশগুলোয় গ্যাস সরবরাহ বাড়িয়েছে। জুনে এ পাইপলাইন দিয়ে দৈনিক ৮ কোটি ১৮ লাখ ঘনমিটার গ্যাস রফতানি করেছে দেশটি, যা গত বছরের একই সময়ে ছিল ৬ কোটি ৬৮ লাখ ঘনমিটার।

তবে জুনে ইইউভুক্ত দেশগুলোয় গ্যাজপ্রমের গ্যাস রফতানি গত বছরের তুলনায় বাড়লেও এর আগের মাসের তুলনায় কিছুটা কমেছে। এর আগে মে মাসে দৈনিক ৮ কোটি ৯৫ লাখ ঘনমিটার গ্যাস রফতানি করেছিল এ গ্যাস জায়ান্ট। সে সময় সমুদ্রের তলদেশে তুর্কস্ট্রিম পাইপলাইনে পরিকল্পিত রক্ষণাবেক্ষণের কারণে রফতানি কমে গিয়েছিল। গত বছরের জুনে এ পরিমাণ ছিল দৈনিক ৬ কোটি ৬৮ লাখ ঘনমিটার।

ইইউভুক্ত দেশগুলোয় চলতি বছরের জুন পর্যন্ত রাশিয়া দৈনিক মোট ১ হাজার ৫৫০ কোটি ঘনমিটার প্রাকৃতিক গ্যাস রফতানি করেছিল।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর আগে পাইপলাইনের মাধ্যমে ইইউভুক্ত দেশগুলোয় রাশিয়া ১৫ হাজার ৫০০ কোটি ঘনমিটার প্রাকৃতিক গ্যাস সরবরাহ করেছিল। তবে যুদ্ধ শুরুর পর রাশিয়ার অপরিশোধিত জ্বালানি তেল, প্রাকৃতিক গ্যাস ও অন্যান্য পণ্যের ওপর পশ্চিমা দেশগুলোর নিষেধাজ্ঞা আসতে থাকে। সে সময় এসব অঞ্চলে প্রাথমিকভাবে রাশিয়ার প্রাকৃতিক গ্যাস রফতানি কমে আসে।

যুদ্ধের আগে বাল্টিক সাগরের নিচে নর্ড স্ট্রিম ১ পাইপলাইনের মাধ্যমে রাশিয়া ইইউভুক্ত দেশগুলোয় প্রাকৃতিক গ্যাস রফতানি করত। তবে এ পাইপলাইনে হামলার পর তা বন্ধ হয়ে যায়। অন্যদিকে নবনির্মিত নর্ড স্ট্রিম ২ পাইপলাইনও ২০২২ সালের সেপ্টেম্বরে পানির নিচে বিস্ফোরিত হয়।

এরপর হামলা ও নিষেধাজ্ঞার প্রতিক্রিয়ায় রাশিয়া জ্বালানি রফতানির রুটই বদলে ফেলে। পুরনো অংশীদারদের বদলে বেশির ভাগ জ্বালানি তেল রফতানি শুরু করে এশিয়ায়। বিশেষ করে ভারত ও চীনকে লক্ষ্য করে রফতানি পরিকল্পনা সাজায় দেশটি।

গত বছর চীন পাওয়ার অব সাইবেরিয়া পাইপলাইনের মাধ্যমে রাশিয়া থেকে মোট প্রাকৃতিক গ্যাস আমদানি করে ২ হাজার ২৭০ কোটি ঘনমিটার, যা ২০২২ সালে রফতানি করা ১ হাজার ৫৪০ ঘনমিটারের তুলনায় প্রায় ১ দশমিক ৫ গুণ বেশি।

এছাড়া গ্যাজপ্রমও সুদজা গ্যাস পাম্পিং স্টেশন দিয়ে ইউক্রেনীয় ভূখণ্ডের মাধ্যমে পশ্চিম ও মধ্য ইউরোপে ট্রানজিটের জন্য গ্যাস সরবরাহ অব্যাহত রেখেছে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫