হিলিতে বেড়েছে পেঁয়াজের দাম

প্রকাশ: জুলাই ০৬, ২০২৪

বণিক বার্তা প্রতিনিধি I হিলি

দিনাজপুরের হিলিতে আমদানীকৃত ও দেশী পেঁয়াজের দাম বেড়েছে। ভারতে পেঁয়াজের বাড়তি মূল্য এবং কম আমদানি মূল্যবৃদ্ধির পেছনে ভূমিকা রেখেছে। এছাড়া দেশী পেঁয়াজের সরবরাহ কম থাকায় দাম বেড়েছে বলে মনে করছেন ব্যবসায়ীরা।

গতকাল হিলি বাজার ঘুরে দেখা গেছে, এখানে আমদানীকৃত ও দেশী পেঁয়াজের প্রয়োজনীয় সরবরাহ রয়েছে। এর পরও একদিনের ব্যবধানে মসলাপণ্যটির দাম কেজিতে ১০-১৫ টাকা বেড়েছে। একদিন আগে হিলিতে দেশী পেঁয়াজ কেজিতে ৮৫ টাকায় বিক্রি হয়েছে। গতকাল তা বেড়ে প্রতি কেজি বিক্রি হয়েছে ১০০ টাকায়। অন্যদিকে আমদানীকৃত ভারতীয় পেঁয়াজ এর আগে কেজিতে ৮০ টাকায় বিক্রি হয়েছে। বর্তমানে তা বেড়ে প্রতি কেজি ৯০-৯৫ টাকায় বিক্রি হচ্ছে।

এ বিষয়ে হিলি বাজারের পেঁয়াজ বিক্রেতা আবুল হাসনাত বলেন, ‘ঈদের পরও পেঁয়াজের দাম ঊর্ধ্বমুখী। কারণ ভারত থেকে চাহিদা অনুযায়ী পেঁয়াজ আমদানি হচ্ছে না। এছাড়া দেশটিতে মসলাপণ্যটির দামও বেশি। এছাড়া দেশী পেঁয়াজের মৌসুম শেষের দিকে হওয়ায় সরবরাহ কম। তাই মোকামে দাম ঊর্ধ্বমুখী।

তিরি আরো জানান, মোকামগুলোয় একদিনের ব্যবধানে মণপ্রতি পেঁয়াজের দাম ৪০০-৫০০ টাকা বেড়েছে। একদিন আগে প্রতি মণ পেঁয়াজের দাম ছিল ৩ হাজার ৩০০ থেকে ৩ হাজার ৪০০ টাকা। বর্তমানে তা বেড়ে ৩ হাজার ৭০০ থেকে ৩ হাজার ৯০০ টাকায় বিক্রি হচ্ছে। এর সঙ্গে যোগ হচ্ছে পরিবহন খরচ। সব মিলিয়ে আমরা দেশী পেঁয়াজ কেজিতে ১০০ টাকায় বিক্রি করছি।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫