আলিয়ঁস ফ্রঁসেজে ‘গল্পের বাস্তবতা’

প্রকাশ: জুলাই ০৬, ২০২৪

ফিচার প্রতিবেদক

গতকাল ধানমন্ডির আলিয়ঁস ফ্রঁসেজ দ্য ঢাকায় শুরু হয়েছে নতুন একটি চিত্রপ্রদর্শনী। লা গ্যালারিতে উত্তম কুমার রায়ের ‘গল্পের বাস্তবতা’ শিরোনামে ১২তম একক চিত্রপ্রদর্শনীর উদ্বোধন হয়। উদ্বোধনী আয়োজনে প্রধান অতিথি ছিলেন বরেণ্য চিত্রশিল্পী মনিরুল ইসলাম। এছাড়া বিশেষ অতিথি ছিলেন ভাস্কর অলক রায়, শিল্পী অধ্যাপক মোহাম্মদ ইউনুস ও ফজলুর রহমান। প্রদর্শনীটি কিউরেট করেছেন মোস্তফা জামান।

শিল্পীর জীবনবোধ, পারিপার্শ্বিকতা, অভিজ্ঞতা অর্থাৎ বাস্তবতার প্রতিফলনই শিল্প। সে শিল্পের ক্ষেত্রে জীবনের যে চলমানতায় মানুষ অবস্থান করছে তার মধ্যে শিল্পী উত্তম কুমার রায়ের সত্তা নানাভাবে মুখরিত হয়ে আছে। প্রতিনিয়ত মানুষ যে মনস্তাত্ত্বিক অবক্ষয়ের মুখোমুখি হয় তার চাপে গড়ে ওঠে শিল্পীর দুঃসহ মনোলোক। এ মনোলোক দৃষ্টির তীক্ষ্ণতা দিয়ে আবিষ্কার করতে চায়, শনাক্ত করতে চায় মূলের সত্যতা; আর এ মূলের নিঘুরতাই শিল্পী উত্তম রায়ের গল্পের বাস্তবতা। প্রতি মুহূর্তে জীবনবোধের এ চাপ ও তাপ অনুভব করেই তার শিল্পের উন্মোচন। এসব নিয়েই উত্তম কুমারের চিত্রকর্ম। প্রদর্শনীতে দর্শক তা চাক্ষুষ করতে পারবেন। প্রদর্শনী চলবে ১৬ জুলাই পর্যন্ত, বেলা ৩টা থেকে রাত ৯টা, রোববার সাপ্তাহিক বন্ধ। সবার জন্য উন্মুক্ত।

উত্তম কুমার রায় ১৯৭৫ সালের ১ জুলাই দিনাজপুরে জন্মগ্রহণ করেন। ২০০১ সালে ঢাকার বুলবুল ললিতকলা একাডেমিতে (বাফা) ড্রয়িং অ্যান্ড পেইন্টিং বিষয়ে পাঁচ বছরের কোর্স সম্পন্ন করেন। শিল্প শিক্ষার পাশাপাশি তিনি ১৯৯৮ সালে ঢাকার জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে উদ্ভিদবিজ্ঞানে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। বর্তমানে তিনি বুলবুল ললিতকলা একাডেমিতে শিক্ষক হিসেবে কর্মরত।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫