৪৩ বছর পূর্ণ করল লোক নাট্যদল

প্রকাশ: জুলাই ০৬, ২০২৪

ফিচার প্রতিবেদক

বাংলাদেশের অন্যতম প্রধান নাট্য সংগঠন লোক নাট্যদল প্রতিষ্ঠার ৪৩ বছর পূর্ণ হলো আজ। ১৯৮১ সালের ৬ জুলাই মুক্তিযুদ্ধের চেতনায় উদ্দীপ্ত একদল স্বপ্নদর্শী তরুণের উদ্যোগে লোক নাট্যদল প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠালগ্নে উচ্চারিত জীবনঘনিষ্ঠ, নিরীক্ষাধর্মী নাটক মঞ্চায়নের ঘোষণায় অবিচল থেকে ৪৩ বছরের পথচলায় লোক নাট্যদল ৩২টি বিভিন্ন স্বাদের ও আঙ্গিকের নাটক এ দেশের মঞ্চে উপহার দিয়েছে। লোক নাট্যদলের প্রযোজনাগুলোর মধ্যে অনেকগুলোই দেশে-বিদেশে ব্যাপক দর্শকপ্রিয়তা পেয়েছে এবং সুধিমহলে সমাদৃত হয়েছে। বাংলাদেশের সর্বাধিক মঞ্চায়িত নাটক মলিয়েরের ‘দ্য মাইজার’ অবলম্বনে তারিক আনাম খান কর্তৃক রূপান্তরিত ‘কঞ্জুস’ লোক নাট্যদলের অন্যতম প্রযোজনা, যা প্রায় ৮০০তম রজনীতে মঞ্চস্থ হয়েছে। ময়মনসিং গীতিকা অবলম্বনে ‘সোনাই মাধব’ লোক নাট্যদলের অন্যতম সেরা নিরীক্ষাধর্মী নাটক, যা যাত্রাপালা ও পদাবলি কীর্তনের মিশ্রিত রূপায়ণে গানে গানে মঞ্চস্থ হয়ে থাকে।

লোক নাট্যদলের অন্য সেরা নাটকগুলোর মধ্যে রয়েছে—মানিক বন্দ্যোপাধ্যায়ের ‘পদ্মা নদীর মাঝি’, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ‘বৈকুণ্ঠের খাতা’, ‘রথযাত্রা’ ও ‘বশীকরণ’, বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের ‘মধুমালা’ ও ‘শিল্পী’, উইলিয়াম শেকসপিয়ারের ‘এ মিড সামার নাইটস ড্রিম’, বের্টোল্ট ব্রেখটের ‘বিধি ও ব্যতিক্রম’, মোহিত চট্টোপাধ্যায়ের ‘সিদ্ধিদাতা’, ‘তুষাগ্নি’ ও ‘সুন্দর’, গাও সিংজিয়ানের ‘মাঝরাতের মানুষেরা’, বুদ্ধদেব বসুর ‘তপস্বী ও তরঙ্গিনী’, উৎপল দত্তের মুক্তিযুদ্ধভিত্তিক নাটক ‘ঠিকানা’ ইত্যাদি।

লোক নাট্যদল তার বিভিন্ন প্রযোজনা নিয়ে দেশে-বিদেশে প্রায় দুই হাজার রজনীতে দর্শকের সামনে হাজির হয়েছে। দলের জনপ্রিয় ও নিরীক্ষাধর্মী নাটকগুলো বিভিন্ন আন্তর্জাতিক নাট্যোৎসবে পৃথিবীর বিভিন্ন দেশে মঞ্চস্থ হয়েছে, যার মধ্যে মোনাকো, ইংল্যান্ড, তুরস্ক, হংকং, নেপাল, ভারত, জার্মানি অন্যতম। ৪৩ বছরের দীর্ঘ পথচলায় লোক নাট্যদলের অনেক সফলতা রয়েছে। পাশাপাশি এ দেশের সব গণতান্ত্রিক, সাংস্কৃতিক আন্দোলনসহ স্বৈরাচার ও মৌলবাদবিরোধী আন্দোলনে মঞ্চে ও রাজপথে সক্রিয় ভূমিকা পালন করে চলেছে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫