রুশ-তুরস্কের লক্ষ্য বার্ষিক ১০০ বিলিয়ন ডলারের বাণিজ্য

প্রকাশ: জুলাই ০৬, ২০২৪

বণিক বার্তা ডেস্ক

রাশিয়ার সঙ্গে বাণিজ্য সম্পর্ক বাড়ানোর বিষয়ে আশাবাদী তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। এ বিষয়ে দুই দেশ কাজ করছে বলেও জানালেন তিনি। তুরস্কের প্রেসিডেন্ট সম্প্রতি বলেছেন, ‘আঙ্কারা ও মস্কো দ্বিপক্ষীয় বাণিজ্য বার্ষিক ১০০ বিলিয়ন বা ১০ হাজার কোটি ডলারে উন্নীত করার লক্ষ্যে সম্পর্ক জোরদার রাখবে।’ খবর আরটি।

সম্প্রতি কাজাখস্তানের রাজধানী আস্তানায় অনুষ্ঠিত হয়েছে সাংহাই কো-অপারেশন অরগানাইজেশনের (এসসিও) শীর্ষ সম্মেলন। সেখানে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠকে এ মন্তব্য করেন এরদোগান।

তিনি বলেন, ‘বর্তমানে দুই দেশের মধ্যে বাণিজ্যের পরিমাণ ৫ হাজার ৫০০ কোটি ডলার। দুই পক্ষই বিশ্বাস করে যে তারা এর পরিমাণ দ্বিগুণের লক্ষ্য অর্জন করতে পারবে।’

এ সময় ভ্লাদিমির পুতিন বলেন, ‘বৈশ্বিক জটিল পরিস্থিতি সত্ত্বেও দুই দেশের মধ্যে সম্পর্ক ধারাবাহিকভাবে বিকশিত হচ্ছে। মস্কো ও আঙ্কারা পরিকল্পনা অনুযায়ী বড় যৌথ প্রকল্পে কাজ করছে। এসব উদ্যোগে কোনো বাধা নেই।’

এর আগে ২০২৩ সালে দুই নেতা পারস্পরিক বিনিয়োগকে উৎসাহ দান এবং রুশ ও তুর্কি ব্যবসাকে পারস্পরিক বাজারে প্রবেশে সহায়তা করতে সম্মত হন। রুশ প্রাকৃতিক গ্যাস সরবরাহের জন্য অর্থপ্রদানসহ দ্বিপক্ষীয় বাণিজ্যে মুদ্রা হিসেবে রাশিয়ান রুবল চালু করার বিষয়েও সম্মত হয়েছেন তারা।

২০২২ সালে ইউক্রেন আক্রমণের পর থেকে একাধিক পশ্চিমা নিষেধাজ্ঞার মুখে পড়ে রাশিয়া। ওই বছর রাশিয়া ও তুরস্কের বার্ষিক বাণিজ্যের পরিমাণ ছিল ৬ হাজার ২০০ কোটি ডলারের বেশি। তবে যুক্তরাষ্ট্রের পরোক্ষ নিষেধাজ্ঞার হুমকির কারণে বাণিজ্যের পরিমাণ পরের বছর কিছুটা কমে আসে।

বিশেষ করে রুশ সামরিক বাহিনীকে সাহায্য করতে পারে— এমন শিল্প যন্ত্রপাতি ও খুচরা যন্ত্রাংশের মতো পণ্যের প্রবাহ পরোক্ষ নিষেধাজ্ঞার আওতায় রয়েছে। এরপর নিষেধাজ্ঞায় তুরস্ক ফাঁকি দিচ্ছে কিনা এ বিষয়ে কয়েকবার উদ্বেগ প্রকাশ করেন মার্কিন কর্মকর্তারা।

মস্কো ও আঙ্কারা বর্তমানে প্রাকৃতিক গ্যাস রফতানিসংক্রান্ত বিভিন্ন উদ্যোগ নিয়ে কাজ করছে। এছাড়া জ্বালানি খাতে সম্পর্ক আরো জোরদারের পরিকল্পনা করছে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫