প্রত্যয় স্কিমে অন্তর্ভুক্তি বাতিলের দাবি

ওবায়দুল কাদেরের সঙ্গে আন্দোলনরত শিক্ষকদের বৈঠক স্থগিত

প্রকাশ: জুলাই ০৫, ২০২৪

নিজস্ব প্রতিবেদক

সর্বজনীন পেনশন স্কিম প্রত্যয়ে অন্তর্ভুক্তির প্রজ্ঞাপন প্রত্যাহারের দাবিতে সর্বাত্মক কর্মবিরতি পালন করছেন সারা দেশের সব বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীরা। এ অবস্থায় সংকট নিরসনে শিক্ষকদের সঙ্গে বৈঠকের আহ্বান করেছিলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তবে শেষ পর্যন্ত গতকাল সকালে তা স্থগিত করা হয়।

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের মহাসচিব মো. নিজামুল হক ভূঁইয়া বিষয়টি নিশ্চিত করেছেন। এ বিষয়ে গতকাল তিনি বলেন, ‘সড়ক পরিবহনমন্ত্রী ওবায়দুল কাদের ও শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরীর সঙ্গে আজ (গতকাল) আমাদের বৈঠক হওয়ার কথা ছিল। কিন্তু রাষ্ট্রীয় কাজে ওবায়দুল কাদেরের ব্যস্ততার কারণে বৈঠকটি স্থগিত করা হয়েছে। আওয়ামী লীগের দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া সকালে ফোন করে বিষয়টি জানিয়েছেন। তবে শিগগিরই ওবায়দুল কাদের আমাদের সঙ্গে বসবেন।’ 

প্রসঙ্গত, টানা চারদিন ধরে সর্বাত্মক কর্মবিরতি পালন করছেন শিক্ষকরা। এতে অচল হয়ে পড়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ ৩৫টি পাবলিক ও সরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম। এ অবস্থায় এক সাবেক ছাত্রলীগ নেতার মাধ্যমে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের মহাসচিব ও ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি মো. নিজামুল হক ভূঁইয়ার সঙ্গে যোগাযোগ করে শিক্ষক প্রতিনিধিদের সঙ্গে আলোচনায় বসার কথা বলেন ওবায়দুল কাদের। এ বৈঠক সামনে রেখে বুধবার রাতে ফেডারেশনের একটি সভাও হয়। 

প্রসঙ্গত, গত মার্চে সর্বজনীন পেনশন স্কিমে ‘প্রত্যয় স্কিম’ চালু করে অর্থ মন্ত্রণালয়। প্রজ্ঞাপনের মাধ্যমে সব ধরনের স্বশাসিত, স্বায়ত্তশাসিত, রাষ্ট্রায়ত্ত, সংবিধিবদ্ধ বা সমজাতীয় সংস্থা এবং তাদের অধীন অঙ্গপ্রতিষ্ঠানগুলোয় ২০২৪ সালের ১ জুলাই-পরবর্তী সময়ে যোগ দেয়া কর্মকর্তা বা কর্মচারীদের এ স্কিমের আওতাভুক্ত করার ঘোষণা দেয়া হয়। এরপর ২০ মে সর্বজনীন পেনশন স্কিমসংক্রান্ত প্রজ্ঞাপন প্রত্যাহারের দাবিতে সংবাদ সম্মেলন করে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন। তারই ধারাবাহিকতায় ২৬ মে সারা দেশের ৩৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে একযোগে মানববন্ধন করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। পরে ২৮ মে ২ ঘণ্টা ও ২৫-২৭ জুন তিন দিনব্যাপী সারা দেশে অর্ধদিবস কর্মবিরতি পালন করা হয়। সর্বশেষ গত ৩০ জুন পূর্ণ কর্মবিরতি পালন করা হয় এবং সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে ১ জুলাই থেকে অনির্দিষ্টকালের জন্য সর্বাত্মক কর্মবিরতি শুরু হয়। 


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫