কোয়ার্টার ফাইনালেই যেন ফাইনালের উত্তাপ

প্রকাশ: জুলাই ০৫, ২০২৪

ক্রীড়া ডেস্ক

ইউরো চ্যাম্পিয়নশিপের কোয়ার্টার ফাইনাল রাউন্ড আজ শুরু। শেষ আটে আজ দুটি হাইভোল্টেজ ম্যাচ। বাংলাদেশ সময় রাত ১০টায় স্টুটগার্টে স্বাগতিক জার্মানির মুখোমুখি হবে হেভিওয়েট স্পেন। তবে সবার চোখ থাকবে হামবুর্গে। বাংলাদেশ সময় রাত ১টায় মহাদ্বৈরথে মুখোমুখি ফ্রান্স ও পর্তুগাল। দুই সাবেক ইউরোপিয়ান চ্যাম্পিয়নের এ লড়াইয়ের মধ্যে থাকছে আরেক লড়াই—পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী ক্রিস্টিয়ানো রোনালদোর মুখোমুখি বিশ্বকাপজয়ী সুপারস্টার কিলিয়ান এমবাপ্পে। 

রোনালদো রয়েছেন ক্যারিয়ারের গোধূলিলগ্নে। এই ইউরো শেষেই তিনি আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানাতে পারেন। আর এমবাপ্পে রয়েছেন ক্যারিয়ারের মধ্য গগনে। তিনি সম্প্রতি রোনালদোরই সাবেক ক্লাব রিয়াল মাদ্রিদে নাম লিখিয়েছেন। রোনালদো তার শৈশবের আইডলও। ইউরোতে আজ পারবেন কি আইডলকে হারাতে?

ফ্রান্স ১৯৮৪ সালে মিশেল প্লাতিনির হাত ধরে ও ২০০০ সালে জিনেদিন জিদানের জাদুকরী পারফরম্যান্সে ইউরোপ সেরার মুকুট জয় করে। আর রোনালদোর পর্তুগাল একমাত্র ইউরোপিয়ান মুকুট জয় করে ২০১৬ সালে। সেবার ঘরের মাঠে অনুষ্ঠিত আসরের ফাইনালে পর্তুগিজদের কাছে হেরে যায় পল পগবা, আতোয়াঁ গ্রিজম্যানদের ফ্রান্স। 

ইউরোতে এ নিয়ে পঞ্চমবার মুখোমুখি হচ্ছে ফ্রান্স ও পর্তুগাল। সর্বশেষ দুটি লড়াইয়ে হার মানেনি পর্তুগাল। ২০১৬ সালের ফাইনালে ফ্রান্সকে হারানোর পাশাপাশি ২০২১ সালে গ্রুপ পর্বের লড়াই ড্র হয় ২-২ গোলে। ১৯৮৪ ও ২০০০ সালের ইউরোতে দুবার পর্তুগালকে হারায় ফ্রান্স, ওই দুবারই ব্লুজরা শিরোপা জয় করে। তাহলে আজ যারা জিতবে তারা কি শেষ পর্যন্ত শিরোপা উৎসবও করবে?

ইউরোর বাকি দুটি কোয়ার্টার ফাইনাল ম্যাচ আগামীকাল ডুসেলডর্ফে রাত ১০টায় ইংল্যান্ড খেলবে সুইজারল্যান্ডের বিপক্ষে, রাত ১টায় নেদারল্যান্ডসের প্রতিপক্ষ তুরস্ক। 

মুখোমুখি লড়াইয়ে অনেক ব্যবধানে এগিয়ে ফ্রান্স। ২৮ বারের মুখোমুখিতে ফ্রান্স ১৯টি ও পর্তুগাল ৬টি জয় পেয়েছে, ড্র হয়েছে ৩টি ম্যাচ। সর্বশেষ ১৪টি লড়াইয়ে মাত্র একবার হেরেছে ফ্রান্স। যদিও সেই হারটি ছিল ২০১৬ আসরের ফাইনালে। 

গত ইউরোতে গ্রুপ পর্বে দেখা হয়েছিল দুই পরাশক্তির। সেই লড়াইটা ২-২ গোলে ড্র হয়। গ্রুপ চ্যাম্পিয়ন হলেও শেষ ষোলোয় সুইজারল্যান্ডের কাছে হেরে বিদায় নেয় দুইবারের চ্যাম্পিয়নরা। এবার শেষ ষোলোয় তাদের সামনে রোনালদোর পর্তুগাল।  

১৯৯৬ সালে কোয়ার্টার ফাইনাল রাউন্ড চালু হয়। সেই থেকে এ নিয়ে রেকর্ড সপ্তমবারের মতো কোয়ার্টার ফাইনালে খেলবে পর্তুগাল। আগের ছয়বারে দুবার তারা ব্যর্থ হয়—১৯৯৬ সালে চেক রিপাবলিকের কাছে ও ২০০৮ সালে জার্মানির কাছে পরাজিত হয় পর্তুগিজরা। 


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫