এইচএসসি পরীক্ষার দ্বিতীয় দিনেও বৃষ্টির বাগড়া, ভোগান্তিতে শিক্ষার্থীরা

প্রকাশ: জুলাই ০২, ২০২৪

নিজস্ব প্রতিবেদক

এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু হয়েছে রোববার (৩০ জুন)। ওইদিন ঢাকা, চট্টগ্রামসহ দেশের বিভিন্ন জেলায় সকাল থেকে কয়েক দফা বৃষ্টি হয়। আজও (মঙ্গলবার) একই পরিস্থিতি। সকাল দশটা থেকে পরীক্ষা শুরু হবে। কমপক্ষে ৩০ মিনিট আগে কেন্দ্রে ঢুকতে হবে। কিন্তু সকাল সাতটার পর থেকে দফায় দফায় বৃষ্টি হচ্ছে রাজধানীতে। এতে ভোগান্তির শিকার হচ্ছে কর্মস্থলগামী জনসাধারণ এবং শিক্ষার্থীরা। 

অবশ্য বৃষ্টির কারণে কোথাও পরীক্ষা নিতে সমস্যা হলে বাড়তি সময় দেয়ার নির্দেশনা আছে। শুধু তাই নয়, পরীক্ষার কেন্দ্রও প্রয়োজনে আগে খুলে দেয়ার নির্দেশনা আছে ঢাকা শিক্ষা বোর্ডের পক্ষ থেকে।

রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, ভারী বর্ষণের কারণে গণপরিবহনের উপস্থিতি অন্যদিনের তুলনায় কম। এতে নির্দিষ্ট সময়ের মধ্যে কেন্দ্রে পৌঁছানো নিয়ে পরীক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে সংশয় কাজ করছে। এছাড়াও ঢাকার বিভিন্ন জায়গায় পানির জলাবদ্ধতা থাকায় যানজটের সৃষ্টি হয়েছে।অনেক শিক্ষার্থীকে ভিজে ভিজে পরীক্ষাকেন্দ্রে যেতে দেখা গেছে। 

ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের কর্মকর্তারা বলছেন, আগামী কয়েকদিন প্রচুর বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তা ছাড়া এখন বর্ষা মৌসুম চলছে। হঠাৎ বৃষ্টি নামতে পারে। বিষয়টি মাথায় রেখে বৃষ্টির সময় পরীক্ষা নেয়ার ক্ষেত্রে কয়েকটি জরুরি নির্দেশনা দিয়েছে বোর্ড।

এর আগে গত রোববার,  ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মো. আবুল বাশারের স্বাক্ষরিত এক জরুরি বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, ‘আবহাওয়া অধিদফতরের সূত্র হতে জানা যায় যে আগামী কয়েক দিন প্রচুর বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। পরীক্ষার দিনগুলোতে বৃষ্টি থাকলে প্রয়োজনে নির্দিষ্ট সময়ের পূর্বেই কেন্দ্রের মূল গেট খুলে দিয়ে পরীক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশের ব্যবস্থা করতে হবে। অনিবার্য কারণে কোনো কেন্দ্রের পরীক্ষা শুরু করতে আধঘণ্টা কিংবা এক ঘণ্টা দেরি হলে জরুরি পরিস্থিতি বিবেচনায় উক্ত আধ ঘণ্টা কিংবা এক ঘণ্টা সময় সমন্বয় করে পরীক্ষা শেষ করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বিষয়টি অতীব জরুরি বিবেচনায় এনে এ অনুরোধ জানানো হলো।’




সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫