ম্যানিলায় সামাজিক ব্যবসা নিয়ে সংলাপ অনুষ্ঠিত

শূন্য দারিদ্র্য শূন্য বেকারত্ব শূন্য কার্বন নিঃসরণের বিশ্ব চান ড. ইউনূস

প্রকাশ: জুলাই ০১, ২০২৪

বণিক বার্তা ডেস্ক

ফিলিপাইনের রাজধানীর ম্যানিলার এশিয়া প্যাসিফিক কলেজে গত ২৯ জুন ইউনূস সেন্টারের আয়োজনে ‘দি একাডেমিয়া ডায়ালগ’ ও ‘থ্রিজিরো ক্লাব কনভেনশন-২০২৪’ অনুষ্ঠিত হয়। বিশ্বব্যাপী সামাজিক ব্যবসা প্র্যাকটিশনার, শিক্ষাবিদ, উৎসাহদাতা ও সহকর্মীদের এক ছাতার নিচে জড়ো করার লক্ষ্যে এ সংলাপের আয়োজন করে ইউনূস সেন্টার ও এশিয়া প্যাসিফিক কলেজ।

প্রভাবশালী অংশীদারদের একে অন্যের সঙ্গে সম্পৃক্ত হওয়া, মতবিনিময় ও অন্তর্ভুক্তি, সামাজিক ক্ষমতায়ন এবং সোশ্যাল বিজনেস সলিউশনের মাধ্যমে সামাজিক বিষয়গুলোকে সামনে আনার দারুণ এক প্লাটফর্ম হয়ে উঠবে এ সংলাপ।

শূন্য দারিদ্র্য, শূন্য বেকারত্ব ও শূন্য কার্বন নিঃসরণের (থ্রিজিরো) বিশ্ব কীভাবে অর্জন করা যায় এবং টিকে থাকার দক্ষতা অর্জনে সামাজিক ব্যবসাকে কীভাবে আলিঙ্গন করা যায় তা নিয়ে সংলাপে আগত শিক্ষার্থী ও শিক্ষাবিদদের আলোকপাত করেন অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস। এরপর একই ভেন্যুতে ‘দ্য থ্রিজিরো ক্লাব কনভেনশন’ অনুষ্ঠিত হয়। থ্রিজিরো কর্মসূচিকে সামনে এগিয়ে নিতে বিশ্বব্যাপী ৫৬টি দেশে অন্তত চার হাজার ক্লাব রয়েছে। এর সঙ্গে যুক্ত আছেন অন্তত ১৯ হাজার তরুণ, যারা এ কর্মসূচির ভবিষ্যৎ নেতা হিসেবে নানা চ্যালেঞ্জ মোকাবেলায় মানুষকে সচেতন করবেন।

ফিলিপাইনের এশিয়া প্যাসিফিক কলেজের প্রেসিডেন্ট ড. মা তেরেসিতা, মালয়েশিয়ার আল বুখারি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য ও প্রেসিডেন্ট দাতো ড. এবিডি আজিজ তাজুদ্দিন, ভারতের মধ্য প্রদেশের অ্যামিটি ইউনিভার্সিটির উপ-উপাচার্য লে. জেনারেল ভিকে শর্মা, এভিএসএম (অব.) এবং বাংলাদেশের ইউনূস সেন্টারের নির্বাহী পরিচালক লামিয়া মোর্শেদ উদ্বোধনী সেশনে বক্তৃতা করেন এবং বাস্তব জীবনের নানা সমস্যা মোকাবেলার ক্ষেত্রে তরুণদের মনন তৈরিতে শিক্ষাবিদদের ভূমিকা নিয়ে আলোচনা করেন। 

শিক্ষাপ্রতিষ্ঠানগুলোয় শিল্পোদ্যোগকে উদ্বুদ্ধকরণ নিয়ে প্রথম প্যানেল আলোচনায় কথা বলেন বক্তারা। এ সেশনে আলোচক ছিলেন গ্রামীণ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা অ্যালেক্স কাউন্টস, এইচইসি সোশ্যাল বিজনেস ক্রিয়েশন ফিলিপাইন হাবের ইনিশিয়েটর আরউইন লিজারন্ডো, ফিলিপাইনের পালামিগান কোম্পানির সহপ্রতিষ্ঠাতা এবং সোসাইটি ফর দি অ্যাডভান্সমেন্ট অব প্রফেশনাল সোশ্যাল অন্ট্রাপ্রেনিউরশিপের (এসএপিএসই) প্রেসিডেন্ট রডমার্ক বারিগা এবং অস্ট্রেলিয়ার দি একাডেমিয়া অন্ট্রাপ্রেনিউরসের সিইও ও প্রতিষ্ঠাতা পলা মিলস শিল্প সম্পর্কিত অভিজ্ঞতা বিনিময় করেন এবং নিজেদের কমিউনিটির মধ্যে কীভাবে সমস্যা সমাধানের সূচনা করা যায় তা নিয়ে আলোচনা করেন। 

সংলাপে নানা সহযোগিতা চুক্তি ও নতুন পদক্ষেপের ঘোষণা এবং এসব বিষয় নিয়ে কথা বলেন থাইল্যান্ডের কাসেতসার্ট ইউনিভার্সিটির ইউনূস বিজনেস সেন্টারের পরিচালক ড. বোরদিন রাসামিথেস, ন্যাশনাল ইউনিভার্সিটি অব মালয়েশিয়ার ইকোনমিকস অ্যান্ড ম্যানেজমেন্ট ফ্যাকাল্টির অন্ট্রাপ্রেনিউরশিপের সহকারী ডিন ও সিনিয়র লেকচারার ড. ফারহানা সিদেক, ফিলিপাইনের ফাউন্ডেশন ইউনিভার্সিটির পরিচালক ড. সিরিল মাপুলা, থাইল্যান্ডের পায়াপ ইউনিভার্সিটির সেন্টার ফর সোশ্যাল ইমপ্যাক্টের (সিএসআই) সহপ্রতিষ্ঠাতা ও পরিচালক এবং ইউনূস বিজনেস সেন্টারের ব্যবস্থাপক মাইকেল জ্যাক মিয়াল্লেম, তাইওয়ানের ন্যাশনাল কোয়াসিউং ইউনিভার্সিটির প্রফেসর ও ইউনূস সোশ্যাল বিজনেস সেন্টারের উপদেষ্টা লিন ইং-শিং, ভারতের রোটারি অ্যাকশন গ্রুপ ফর কমিউনিটি ইকোনমিক ডেভেলপমেন্টের গ্লোবাল ডিরেক্টর বিশ্বজিৎ ঘোষ প্রমুখ।

টেকসই ভবিষ্যৎ অর্জন নিয়ে নিজেদের ভাবনা ও অভিজ্ঞতাগুলো বিনিময় করতে প্রতি বছর দ্য থ্রিজিরো ক্লাব কনভেনশনে সমবেত হন যুবকরা। থ্রিজিরোর বিশ্ব বিনির্মাণে নিজেদের অঙ্গীকারের কথাও তারা পুনর্ব্যক্ত করেন এ প্লাটফর্মে। 


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫