দুই বীমা কোম্পানির লভ্যাংশ ঘোষণা

প্রকাশ: জুলাই ০১, ২০২৪

নিজস্ব প্রতিবেদক

সমাপ্ত ২০২৩ হিসাব বছরে পুঁজিবাজারের তালিকাভুক্ত মেঘনা লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড ও সন্ধানী লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড বিনিয়োগকারীদের জন্য যথাক্রমে ১৫ ও ১২ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

মেঘনা লাইফ: কোম্পানিটির ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য আগামী ২৯ আগস্ট কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) ডিজিটাল প্লাটফর্মে অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৮ জুলাই।

চলতি ২০২৪ হিসাব বছরের ৩১ মার্চ শেষে মেঘনা লাইফ ইন্স্যুরেন্সের জীবন বীমা তহবিল ১১৬ কোটি ৯১ লাখ টাকা কমেছে। গত ৩১ মার্চ শেষে কোম্পানিটির জীবন বীমা তহবিলের পরিমাণ দাঁড়িয়েছে ১ হাজার ৫৭৬ কোটি ৬০ লাখ টাকা। যেখানে আগের বছরের একই সময়ে এ তহবিলের পরিমাণ ছিল ১ হাজার ৬৯৩ কোটি ৫১ লাখ টাকা। 

সমাপ্ত ২০২২ হিসাব বছরে বিনিয়োগকারীদের জন্য ২০ শতাংশ নগদ লভ্যাংশের সুপারিশ করেছে কোম্পানিটির পর্ষদ। তার আগে ২০২১ হিসাব বছরের জন্য বিনিয়োগকারীদের মোট ২৫ শতাংশ লভ্যাংশ দিয়েছিল মেঘনা লাইফ ইন্স্যুরেন্স। এর মধ্যে ১৫ শতাংশ নগদ ও ১০ শতাংশ স্টক লভ্যাংশ রয়েছে। ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২০ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের সর্বমোট ৩০ শতাংশ লভ্যাংশ দেয় কোম্পানিটি।

সন্ধানী লাইফ: সমাপ্ত ২০২৩ হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ১০ পয়সা। আগের হিসাব বছরে যা ছিল ৮৮ পয়সা। গত ৩১ ডিসেম্বর কোম্পানিটির সমন্বিত শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৮ টাকা ৪৮ পয়সা। আগের বছরে যা ছিল ১৮ টাকা ৫৭ পয়সা। ঘোষিত লভ্যাংশ ও অন্যান্য এজেন্ডায় শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য আগামী ২৫ সেপ্টেম্বর বেলা সাড়ে ১১টায় ডিজিটাল প্লাটফর্মে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এ-সংক্রান্ত ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ২৯ জুলাই।

এর আগে ২০২২ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য ১২ শতাংশ নগদ লভ্যাংশের সুপারিশ করেছে কোম্পানিটি। নিরীক্ষিত প্রতিবেদন অনুসারে, আলোচ্য হিসাব বছরে সন্ধানী লাইফ ইন্স্যুরেন্সের সমন্বিত শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৮৮ পয়সা। আগের হিসাব বছরে যা ছিল ১ টাকা ৪৩ পয়সা।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫