বিআইএফসির পর্ষদ সভা আজ

প্রকাশ: জুলাই ০১, ২০২৪

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারে তালিকাভুক্ত আর্থিক খাতের প্রতিষ্ঠান বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স কোম্পানি লিমিটেডের (বিআইএফসি) পর্ষদ সভা আজ বিকাল ৫টায় অনুষ্ঠিত হবে। সভায় ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২২ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুমোদনের পাশাপাশি বিনিয়োগকারীদের জন্য লভ্যাংশ ঘোষণা করা হবে। একই সঙ্গে সমাপ্ত ২০২৩ হিসাব বছরের প্রথম, দ্বিতীয় ও তৃতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুমোদন করা হবে। স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে। 

তথ্যানুসারে, সমাপ্ত ২০২২ হিসাব বছরের তিন প্রান্তিকে (জানুয়ারি-সেপ্টেম্বর) কোম্পানিটির লোকসান হয়েছে ৫ টাকা ৮ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ৬ টাকা ৩৭ পয়সা। ওই বছরের ৩০ সেপ্টেম্বর শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট দায় দাঁড়িয়েছিল ১১১ টাকা ৯২ পয়সা।  

২০২১ হিসাব বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য কোনো লভ্যাংশ ঘোষণা করেনি। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির লোকসান হয়েছে ৯ টাকা ৭৮ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ৮ টাকা ১০ পয়সা।

লোকসানের কারণে কোম্পানিটির পরিচালনা পর্ষদ পূর্বের ছয় বছরের ধারাবাহিকতায় ২০২০ হিসাব বছরের জন্য কোনো লভ্যাংশের সুপারিশ করেনি। ২০১৪ হিসাব বছর থেকে কোম্পানিটি শেয়ারহোল্ডারদের কোনো লভ্যাংশ দেয়নি। 

২০০৬ সালে পুঁজিবাজারে আসা কোম্পানিটির অনুমোদিত মূলধন ৪০০ কোটি টাকা। পরিশোধিত মূলধন ১০০ কোটি ৬৭ লাখ ৯০ হাজার টাকা। পুঞ্জিভূত লোকসানের পরিমাণ ১ হাজার ১৭৬ কোটি ২৯ লাখ টাকা। মোট শেয়ার সংখ্যা ১০ কোটি ৬ লাখ ৭৯ হাজার ৯৪৪। এর মধ্যে ৪০ দশমিক ৫৫ শতাংশ উদ্যোক্তা পরিচালক, ৪০ দশমিক ৯৬ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ও বাকি ১৮ দশমিক ৪৯ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে।

ডিএসইতে গতকাল বিআইএফসির শেয়ারের সর্বশেষ দর ছিল ৯ টাকা ৩০ পয়সা। 

আর গত এক বছরে শেয়ারটির সর্বনিম্ন ও সর্বোচ্চ দর ছিল যথাক্রমে ৫ টাকা ৮০ পয়সা ও ১২ টাকা ১০ পয়সা।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫