গাইবান্ধায় বাড়ছে তিস্তা করতোয়ার পানি

প্রকাশ: জুন ৩০, ২০২৪

বণিক বার্তা প্রতিনিধি, গাইবান্ধা

গাইবান্ধায় ঘাঘট ও ব্রহ্মপুত্রের পানি কমতে শুরু করেছে। তবে ভারি বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে আবারো বাড়ছে তিস্তার পানি। একই সঙ্গে বাড়তে শুরু করেছে করতোয়ার পানিও।

গতকাল সন্ধ্যা ৬টায় পানি উন্নয়ন বোর্ডের দেয়া তথ্যমতে, গত ২৪ ঘণ্টায় ব্রহ্মপুত্র নদের পানি ফুলছড়ি পয়েন্টে ১১ সেন্টিমিটার হ্রাস পেয়েছে। শহরের ঘাঘট নদীর পানি নিউ ব্রিজ পয়েন্টে ৮ সেন্টিমিটার হ্রাস পেয়েছে। তবে করতোয়ার পানি চকরহিমাপুর পয়েন্টে ৯ সেন্টিমিটার বেড়েছে। এছাড়া তিস্তার পানি কাউনিয়া পয়েন্টে ৩০ সেন্টিমিটার বেড়েছে।

এদিকে সুন্দরগঞ্জ উপজেলার তারাপুর, কাপাসিয়া ও হরিপুর ইউনিয়নের নিম্নাঞ্চলে নতুন করে পানি ঢুকতে শুরু করেছে। অন্য নদীগুলোয় পানি কমার সঙ্গে সঙ্গে ফুলছড়ি উপজেলার ফজলুপুর ইউনিয়ন ও গজারিয়া ইউনিয়নের ঝানঝাইর, কটকগাছা, জিয়াডাঙ্গাসহ বেশকিছু স্থানে ভাঙন দেখা দিয়েছে। ভাঙন-আতঙ্কে এসব এলাকার বাসিন্দারা নদীতীরবর্তী স্থান থেকে ঘরবাড়ি অন‍্যত্র সরিয়ে নিচ্ছেন।

এ ব্যাপারে গাইবান্ধা পাউবোর নির্বাহী প্রকৌশলী হাফিজুল হক বণিক বার্তাকে বলেন, ‘আগামী ৩ জুলাই পর্যন্ত পানি কিছুটা বাড়ার সম্ভবনা রয়েছে। এসব এলাকার নদীভাঙন প্রতিরোধে আমাদের কার্যক্রম অব‍্যাহত রয়েছে।’


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫