জ্বালানি তেলের দাম কমাতে পারে সৌদি আরব

প্রকাশ: জুন ৩০, ২০২৪

বণিক বার্তা ডেস্ক

সৌদি আরব এশিয়ার ক্রেতাদের জন্য অপরিশোধিত জ্বালানি তেলের স্থানীয় গ্রেড আরব লাইট ক্রুডের দাম কমাতে পারে। আগামী আগস্টে দ্বিতীয় মাসের মতো দাম কমাতে পারে দেশটি। শুক্রবার বাণিজ্যসংশ্লিষ্ট এক সূত্র জানিয়েছে, মধ্যপ্রাচ্যের বেঞ্চমার্ক হিসেবে পরিচত দুবাই অপরিশোধিত জ্বালানি তেলের দাম কমানোর ফলে সৌদি আরব এমন সিদ্ধান্ত নিয়েছে। খবর রয়টার্স। 

এশিয়ার জ্বালানি তেলের পরিশোধনাগার-সংশ্লিষ্ট চার সূত্র জানায়, আগস্টে এশিয়া অভিমুখী আরব লাইট ক্রুডের আনুষ্ঠানিক বিক্রয়মূল্য জুলাই থেকে ব্যারেলপ্রতি ৬০-৮০ সেন্ট কমে যেতে পারে। এ সিদ্ধান্ত বাস্তবায়ন হলে গত এপ্রিলের পর থেকে সৌদি আরবে সর্বনিম্নে নামবে অপরিশোধিত জ্বালানি তেলের দাম।

অপরিশোধিত জ্বালানি তেল রফতানিতে শীর্ষ দেশ সৌদি আরব। আর দেশটি  জ্বালানি তেল রফতানির ৮০ শতাংশ এশিয়ার দেশগুলোয় করে থাকে। এর আগে মার্চে গত নয় মাসে সর্বোচ্চ জ্বালানি তেল রফতানি করেছিল। জয়েন্ট অর্গানাইজেশন ডাটা ইনিশিয়েটিভের (জেওডিআই) দেয়া তথ্যানুযায়ী, ফেব্রুয়ারিতে সৌদি আরব দৈনিক ৬৩ লাখ ১৭ হাজার ব্যারেল করে অপরিশোধিত জ্বালানি তেল রফতানি করেছিল। মার্চে তা ১ দশমিক ৫ শতাংশ বেড়ে দৈনিক ৬৪ লাখ ১৩ হাজার ব্যারেলে উন্নীত হয়েছে। তবে তুলনামূলকভাবে বেশি দামের কারণে সম্প্রতি সৌদি আরব থেকে জ্বালানি তেল আমদানি কমিয়েছে চীন।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫