সিলেটে ধীরে কমছে নদ-নদীর পানি, ভারি বৃষ্টির পূর্বাভাস

প্রকাশ: জুন ২৯, ২০২৪

বণিক বার্তা প্রতিনিধি, সিলেট

সিলেটে নদ-নদীর পানি ধীরগতিতে কমছে। বেশির ভাগ নদ-নদীর পানি বিপৎসীমার নিচ দিয়ে প্রবাহিত হলেও কেবল ফেঞ্চুগঞ্জ পয়েন্টে কুশিয়ারা নদীর পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। বৃষ্টিপাতও অব্যাহত রয়েছে। গতকাল শুক্রবার সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ৬ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এছাড়া পরবর্তী ৭২ ঘণ্টা ভারি থেকে অতিভারি বর্ষণের পূর্বাভাস দিয়েছে দপ্তরটি।

সিলেট পানি উন্নয়ন বোর্ড (পাউবো) সূত্রে জানা যায়, গতকাল সন্ধ্যা ৬টায় সিলেটের কানাইঘাট পয়েন্টে সুরমা নদীর পানি ১২ দশমিক ৩৪ সেন্টিমিটারে অবস্থান করছিল। এ পয়েন্টে বিপৎসীমা ১২ দশমিক ৭৫ সেন্টিমিটার। সিলেট পয়েন্টে বিপৎসীমা ১০ দশমিক ৮০ সেন্টিমিটার। সেখানে সন্ধ্যা ৬টায় ছিল ৯ দশমিক ৯৩০ সেন্টিমিটার উচ্চতায় সুরমা নদীর পানি প্রবাহিত হয়েছে। কেবল কুশিয়ারা নদীর পানি ফেঞ্চুগঞ্জ পয়েন্টে বিপৎসীমার ৮৫ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

সিলেট পাউবোর নির্বাহী প্রকৌশলী দীপক রঞ্জন দাশ বলেন, ‘সিলেটের নিম্নাঞ্চল প্লাবিত থাকায় পানি ধীরগতিতে নামছে। পাহাড়ি ঢল ও বৃষ্টি কম হলে পরিস্থিতি স্বাভাবিকের দিকে যাবে। যদিও আগামী তিনদিন বৃষ্টির পূর্বাভাস দেয়া হয়েছে।’

গতকাল সকাল ৬টা থেকে সন্ধ্যায় ৬টা পর্যন্ত ৬ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। অবশ্য এর আগের ২৪ ঘণ্টায় ৩২ দশমিক ৪ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এছাড়া শুক্রবার ১০টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টা ভারি থেকে অতিভারি বর্ষণের পূর্বাভাস দিয়েছে।

সিলেট আবহাওয়া অধিদপ্তরের সহকারী আবহাওয়াবিদ শাহ মো. সজীব হোসাইন জানান, বাংলাদেশের ওপর দিয়ে মৌসুমি বায়ু সক্রিয় থাকায় সিলেটে গতকাল সকাল ১০টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টা ভারি থেকে অতিভারি বর্ষণের সতর্ক বার্তা দেয়া হয়েছে। এ সময়ের মধ্যে ২৪ ঘণ্টায় ৮৮-৮৯ মিলিমিটারের ওপর বৃষ্টির সম্ভাবনা রয়েছে। 


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫