সহিংস গল্পের জনপ্রিয়তার কারণ ভাবতে বললেন শর্মিলা ঠাকুর

প্রকাশ: জুন ২৮, ২০২৪

ফিচার ডেস্ক

সত্তর দশকের জনপ্রিয় অভিনেত্রী শর্মিলা ঠাকুর। সম্প্রতি কপিল সিবালকে একটি সাক্ষাৎকার দিয়েছেন এ অভিনেত্রী। অনেক প্রশ্নের মধ্যে ছিল বর্তমান সিনেমাগুলো নিয়েও কিছু প্রশ্ন। সেখানে এসেছিল ‘অ্যানিমেল’-এর প্রসঙ্গ। সিনেমাটি নানা কারণে সমালোচিত। অনেকে এটিকে অখাদ্য মনে করেন। কিন্তু প্রবীণ অভিনেত্রী শর্মিলা ঠাকুর মনে করেন অ্যানিমেলের সাফল্যকে অস্বীকার করা যায় না। এ সিনেমাকে আবর্জনাও বলা যায় না। তবে সিনেমায় এমন হিংসাত্মক, অসামাজিক অনেক বিষয় থাকা সত্ত্বেও কেন দর্শক সিনেমাটিকে আলিঙ্গন করে নিয়েছেন তা আরো গভীরভাবে পর্যবেক্ষণ করার আহ্বান তার। 

শর্মিলা ঠাকুর যখন এ সিনেমা নিয়ে কথা বলছিলেন, কপিল এটিকে ভয়ংকর ও সহিংসতায় ভরা চলচ্চিত্র বলেই আখ্যা দিয়েছেন। এ প্রসঙ্গে"শর্মিলা বলেছেন, ‘সহিংসতার বাইরেও ছিল দৈন্য। এতে নারীর প্রতি সহিংসতার প্রসঙ্গ তুললেন, কিন্তু দর্শকের মধ্যে এমন অনেক নারী ছিলেন যারা বলেছিলেন, আমি চাই কেউ আমাকে এমনভাবে ভালোবাসুক। যেকোনো সিনেমা যা অনেক বেশি চলেছে, আপনি তাকে আবর্জনা বলতে পারবেন না। আপনাকে এ সিনেমা বোঝার চেষ্টা করতে হবে এবং বুঝতে হবে কেন এটি হয়েছে।’

গত বছরের ডিসেম্বরে মুক্তি পায় সন্দীপ রেড্ডি পরিচালিত অ্যানিমেল। মুক্তির পর থেকে আলোচিত চলচ্চিত্রগুলোর মধ্যে একটি ছিল অ্যানিমেল। কারণ সিনেমার বড় একটি প্লটজুড়ে নারীর প্রতি সহিংসতামূলক আচরণের দেখা মিলেছে। তবে সিনেমা নিয়ে শত সমালোচনার মধ্যেও বক্স অফিসে এর কোনো নেতিবাচক প্রভাব পড়েনি। বিশ্বব্যাপী সিনেমাটি আয় করেছে ৯০০ কোটি রুপি এবং ২০২৩ সালে হিন্দি সিনেমার সবচেয়ে হিট ছিল অ্যানিমেল। তবে বহু লোক এর সমালোচনা করেছেন।

সম্প্রতি এ বছর কিরণ রাও পরিচালিত সিনেমা ‘লাপাতা লেডিস’ অ্যানিমেলের রেকর্ড ভেঙেছে। এমনটাই যখন কপিল সিবাল জানান, তাকে খানিকটা সংশোধন করে দিয়ে শর্মিলা ঠাকুর বলেন, ‘শুধু ওটিটি প্লাটফর্মে রেকর্ড ভেঙেছে, থিয়েটারে নয়।’" 

এছাড়া প্রবীণ এ অভিনেত্রী মনে করেন, ‘যদি একটি চলচ্চিত্রের বাজেট সঠিক"হয়, তবে একজন নির্মাতা একটি ভালো চলচ্চিত্র তৈরি করতে পারেন এবং সিনেমাটি লাপাতা লেডিসের মতোই দর্শক গ্রহণ করবে। ছোট পরিমাপের চলচ্চিত্রগুলো তাদের অর্থ ফেরতও পাবে, তবে সে পরিমাণে নয়। যেখানে একজন রণবীর কাপুর বা একজন রণবীর সিং থাকলে পেত।’ 

সূত্র: দি ইন্ডিয়ান এক্সপ্রেস 


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫