ডিভাইস খুঁজে পেতে মটোরোলার নতুন ট্র্যাকার ডিভাইস

প্রকাশ: জুন ২৮, ২০২৪

বণিক বার্তা ডেস্ক

মটোট্যাগ নামে নতুন ট্র্যাকার ডিভাইস এনেছে মটোরোলা। সব অ্যান্ড্রয়েড স্মার্টফোনের সঙ্গে এ ডিভাইস কাজ করবে। কোম্পানির তথ্যানুযায়ী, মটোট্যাগ অ্যাপলের এয়ারট্যাগের মতোই কাজ করবে, যা মূলত ট্র্যাকিং ডিভাইস বা অবস্থান শনাক্তকরণে ব্যবহার হয়ে থাকে। খবর গিজমোচায়না।

মটোট্যাগ গুগলের ফাইন্ড মাইড ডিভাইস নেটওয়ার্ক এবং আল্ট্রা ওয়াইড ব্যান্ড প্রযুক্তি ব্যবহার করে ট্র্যাকিং করে থাকে। এটি ব্যবহারকারীদের ডিভাইস বা আইটেমকে নির্ভুলভাবে খুঁজে পেতে সহায়তা করবে বলে দাবি করেছে মটোরোলা। এছাড়া মটোরোলা ডিভাইস ব্যবহারকারীদের জন্য মটোট্যাগ আরো সুনির্দিষ্টভাবে লোকেশন জানাতে পারবে। যেমন কারো কাছে যদি মটোরোলা এজ ফিফটি আল্ট্রার মতো আল্ট্রা ওয়াইড ব্যান্ড প্রযুক্তি সমর্থিত ফোন থাকে তবে সে আরো সুনির্দিষ্টভাবে ডিভাইসের অবস্থানসংক্রান্ত তথ্য জানতে পারবে।

মটোট্যাগের একটি বিশেষ বাটন রয়েছে। যার মাধ্যমে ব্যবহারকারী তার ফোন খুঁজে না পেলে রিং চালু করতে পারে। এছাড়া ফ্লেক্স ভিউ মোডে মটোরোলা রেজার ফোনের সঙ্গে ব্যবহার করলে বাটনটি ছবিও তোলা যাবে।

ট্র্যাকার ব্যবহারকারীদের নিরাপত্তা ও গোপনীয়তা নিশ্চিতের ব্যবস্থা রেখেছে মটোরোলা। এতে ব্যবহারকারীর লোকেশন বা অবস্থানের তথ্য সুরক্ষিত রাখার জন্য গুগলের সুরক্ষিত নেটওয়ার্ক ব্যবস্থা ব্যবহার করেছে কোম্পানিটি। শুধু ব্যবহারকারী ও যাদের অনুমতি দেয়া আছে তারাই মটোট্যাগের লোকেশন দেখতে পারবে। এছাড়া কোনো নিকটবর্তী অপরিচিত ট্র্যাকার থাকলে সেটা সম্পর্কেও সতর্কবার্তা দেবে এ ডিভাইস। ট্র্যাকারটি অ্যান্ড্রয়েড ও আইওএস উভয় ব্যবহারকারীদের জন্যই কাজ করবে।

মটোট্যাগ সেট আপ করাও বেশ সহজ। প্রথমে স্মার্টফোনের কাছে মটোট্যাগটি চালু করতে হবে এবং সেটা স্বয়ংক্রিয়ভাবে দ্রুত ফোনের সঙ্গে কানেক্ট হয়ে যাবে। তবে ব্যবহারকারী সেটিংস পরিবর্তন করতে মটোট্যাগ অ্যাপটি ব্যবহার করতে পারবেন। অ্যাপটির মাধ্যমে ব্যবহারকারী ট্যাগের নাম, অ্যালার্ট সাউন্ডের লেভেল ও ব্যাটারি হেলথ দেখতে পারবেন। মটোট্যাগ ধুলা ও জল নিরোধক। এছাড়া এর ব্যাটারি টানা এক বছর চলবে বলে দাবি করেছে মটোরোলা।

শিগগিরই কয়েকটি দেশে মটোট্যাগ বিক্রি শুরু হবে বলেও কোম্পানির পক্ষ থেকে জানানো হয়েছে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫