বিলাসপণ্যে সবচেয়ে ব্যয়বহুল সিঙ্গাপুর

প্রকাশ: জুন ২৭, ২০২৪

বণিক বার্তা ডেস্ক

বিলাসপণ্যে ব্যয়ের জন্য বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহরের তালিকায় শীর্ষস্থান ধরে রেখেছে সিঙ্গাপুর। শহরটিতে সবচেয়ে বেশি ব্যয় হয় গহনা, জুতা, খাবার, স্বাস্থ্যসেবা ও শিক্ষা খাতের পরিষেবাগুলোয়। সম্প্রতি সুইস সম্পদ ব্যবস্থাপক কোম্পানি জুলিয়াস বেয়ার গ্রুপের বার্ষিক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। খবর দ্য স্ট্রেইট টাইমস।

প্রতিবেদন অনুসারে, সিঙ্গাপুরের প্রতিদ্বন্দ্বী হংকং ২০২৩ সাল থেকে এক ধাপ এগিয়ে দ্বিতীয় স্থানে উঠে এসেছে। অন্যদিকে লন্ডন এক ধাপ পিছিয়ে তৃতীয় স্থানে নেমেছে।

ব্যবসাপ্রতিষ্ঠানের পরিবেশের পাশাপাশি রাজনৈতিক ও অর্থনৈতিক স্থিতিশীলতার সুনাম বজায় রেখে অতিধনী ব্যক্তিদের আকৃষ্ট করে চলেছে সিঙ্গাপুর। 

এদিকে রিয়েল এস্টেট বাজারের বিদ্যমান চ্যালেঞ্জ ও ভোক্তাদের আস্থা কমায় সাংহাই চতুর্থ স্থানে নেমে গেছে। এছাড়া জাপানি মুদ্রা ইয়েনের দরপতনের কারণে ২৩তম স্থানে নেমে এসেছে টোকিও।

এদিকে চিলির সান্তিয়াগো এখন টোকিওর চেয়ে বেশি ব্যয়বহুল শহরে পরিণত হয়েছে। যদিও এমন পরিস্থিতি একসময় অকল্পনীয় ছিল। প্রতিবেদনে বলা হয়েছে, সুইজারল্যান্ডের জুরিখ ষষ্ঠ স্থানে উঠেছে। এর পেছনে ভূমিকা রেখেছে মূলত সুইস ফ্রাংকের শক্তিশালী অবস্থান।

আবাসিক সম্পত্তি, গাড়ি, বিজনেস-ক্লাস ফ্লাইট, স্কুল, ডিগস্টেশন ডিনার এবং অন্যান্য বিলাস পণ্য ও পরিষেবা বিশ্লেষণ করে জুলিয়াস বেয়ারের লাইফস্টাইল সূচকে বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল ২৫টি শহরকে তালিকায় স্থান করে দিয়েছে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫