উত্তর কোরিয়ার হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা ব্যর্থ : দক্ষিণ কোরিয়া

প্রকাশ: জুন ২৬, ২০২৪

বণিক বার্তা অনলাইন

পূর্ব উপকূলে একটি হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছিল উত্তর কোরিয়া। তবে সেটি মাঝ আকাশেই বিস্ফোরিত হয়েছে। স্থানীয় সময় বুধবার উত্তর কোরিয়ার পূর্ব উপকূলীয় এলাকায় ব্যর্থ এ ক্ষেপণাস্ত্র চালানো হয় বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়া। খবর রয়টার্স।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফ বলেছে, রাজধানী পিয়ংইয়ংয়ের কাছ থেকে ক্ষেপণাস্ত্রটি উৎক্ষেপণ করা হয়েছে। আর জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, উত্তর কোরিয়ার ছোড়া ক্ষেপণাস্ত্রটি প্রায় ১০০ কিলোমিটার (৬২ মাইল) উচ্চতায় ২০০ কিলোমিটারেরও বেশি পথ পাড়ি দিয়েছিল।

পিয়ংইয়ংয়ের এ ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের পরপরই দক্ষিণ কোরিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র এবং জাপানের সিনিয়র কর্মকর্তারা টেলিফোনে কথা বলেছেন। এ সময় তারা উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণকে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের একাধিক প্রস্তাবের লঙ্ঘন এবং ওই অঞ্চল ও এর বাইরের শান্তি ও স্থিতিশীলতার জন্য ‘গুরুতর হুমকি’ বলে উল্লেখ করে এর নিন্দা জানিয়েছেন। 

দক্ষিণ কোরিয়া ও মার্কিন বিমান বাহিনী বলেছে, তারা বার্ষিক বাডি স্কোয়াড্রন প্রশিক্ষণের অংশ হিসেবে এফ-২২ ও এফ-৩৫ স্টিলথ যুদ্ধবিমান ব্যবহার করে যৌথ মহড়া পরিচালনা করেছে। চলতি মাসের শুরুর দিকে আন্তঃকোরীয় সামরিক চুক্তি বাতিলের পর প্রথমবারের মতো উত্তর কোরিয়ার সামুদ্রিক সীমান্তের কাছে পৃথক মহড়া চালায় দক্ষিণ কোরিয়ার মেরিন কর্পস। জুনের শুরুতে এ মহড়ার ঘোষণা দেয়া হয়েছিল।



সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫