সঞ্চালন লাইনে ফাটল

ময়মনসিংহ ও নেত্রকোনায় গ্যাস সরবরাহ বন্ধ

প্রকাশ: জুন ২৬, ২০২৪

বণিক বার্তা প্রতিনিধি, ময়মনসিংহ ও নেত্রকোনা

ত্রুটি মেরামতের সময় তিতাস গ্যাস সঞ্চালন লাইনে ফাটল দেখা দিয়েছে। গত সোমবার রাত ১১টা থেকে ময়মনসিংহ নেত্রকোনায় গ্যাস সরবরাহ বন্ধ রয়েছে। হঠাৎ করে গ্যাস বন্ধ হওয়ায় দুর্ভোগে পড়েছেন ময়মনসিংহ নেত্রকোনার আবাসিক বাণিজ্যিক গ্রাহকরা। ময়মনসিংহ নগরীসহ নেত্রকোনার সিএনজি পাম্পগুলোয় গ্যাস বন্ধ রয়েছে। বাসায় গ্যাস না থাকায় হোটেলগুলোয় চাপ পড়েছে। যদিও মেরামত শেষে দ্রুত সরবরাহ চালুর সম্ভাবনার কথা জানিয়েছে তিতাস কর্তৃপক্ষ। তবে গতকাল রাত ১০টা পর্যন্ত সরবরাহ বন্ধ ছিল।

তিতাস গ্যাস অফিস স্থানীয় সূত্রে জানা গেছে, গত সোমবার সকালে ত্রিশালের ডেফেং ইকোনমিক জোনে একটি চায়না কোম্পানির ভবনের পাইলিং কাজ চলছিল। সময় তিতাস গ্যাসের সঞ্চালন লাইন ফেটে যায়। দিনভর গ্যাস সরবরাহ স্বাভাবিক থাকলেও মেরামতকাজের জন্য সোমবার রাত ১১টার পর সরবরাহ বন্ধ করা হয়।

তিতাস গ্যাস কোম্পানি ময়মনসিংহের উপব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) প্রকৌশলী কাজী মোহাম্মদ সাইদুল হাসান বলেন, ‘গ্যাস সঞ্চালন লাইনটি মেরামতের কাজ শুরু হয়েছে। গতকাল বিকাল নাগাদ মেরামতকাজ শেষ হওয়ার কথা থাকলেও তা শেষ হয়নি। আমাদের না জানিয়ে কোম্পানিটি খননকাজ করায় গ্যাস লাইন ক্ষতিগ্রস্ত হয়েছে। গ্রাহকসেবা চালু হওয়ার পর ক্ষতিপূরণ আদায়ে ওই কোম্পানির বিরুদ্ধে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হবে।

গতকাল সকালে মাটি খুঁড়ে ক্ষতিগ্রস্ত পাইপের অংশ বের করা হয়। পাইপ কেটে নতুন করে জোড়া লাগানো শেষে সরবরাহ চালু হবে বলে জানান তিতাসের ব্যবস্থাপক (অপারেশন) হিমটন পাল। তিনি জানান, সম্পূর্ণ গ্যাস শেষ হওয়ার পরই কাজ শুরু হবে। উচ্চ ক্ষমতাসম্পন্ন সরবরাহ লাইনটি মেরামত শেষ করতে রাত হয়ে যেতে পারে। পরীক্ষা-নিরীক্ষা শেষে সরবরাহ লাইন চালু করা হবে। লাইনটি ফেটে কী পরিমাণ ক্ষতি হয়েছে, তা এখনো নিরূপণ করা সম্ভব হয়নি।

নেত্রকোনা তিতাস গ্যাসের ম্যানেজার সুমঙ্গল গুলধার বলেন, ‘লিকেজ মেরামতের জন্য আমাদের টিম সোমবার রাত থেকে চেষ্টা করছে। নিরাপত্তার জন্য সম্পূর্ণ গ্যাস শূন্য হওয়ার পর কাজ শুরু করতে হয়।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫