জার্মানিতে রফতানি হলো রংপুরের হাঁড়িভাঙ্গা আম

প্রকাশ: জুন ২৬, ২০২৪

বণিক বার্তা প্রতিনিধি, রংপুর

রংপুরের হাঁড়িভাঙ্গা আম রফতানি শুরু হয়েছে। জার্মানি দিয়ে শুরু হলেও অচিরে তা আরো দেশে রফতানির আশা ব্যক্ত করেছে কৃষি বিভাগ। প্রথম পর্যায়ে ২০০ কেজি আম রফতানি করা হয়েছে। তবে পরবর্তী সময়ে কী পরিমাণ রফতানি হবে তা নির্ভর করছে ওই দেশের ক্রেতাদের পছন্দের ওপর।

রংপুরের মিঠাপুকুর উপজেলা কৃষি সম্প্রসারণ অফিস সূত্রে জানা গেছে, ২১ জুন রংপুরের মিঠাপুকুর উপজেলার পদাগঞ্জ উচ্চ বিদ্যালয় ও কলেজ মাঠে জিআই পণ্য হাঁড়িভাঙ্গা আম মেলা ও প্রদর্শনী হয়। এর উদ্বোধন করেন কৃষিমন্ত্রী ড. আব্দুস শহীদ। সেখানে তিনি হাঁড়িভাঙ্গা আম রফতানির আগ্রহ প্রকাশ করেন। মূলত মন্ত্রীর আগ্রহে ঢাকার গ্রিন গ্লোবাল এগ্রো লিমিটেড নামে একটি প্রতিষ্ঠানের কর্ণধার কাওসার আহমেদ স্যাম্পল হিসেবে ২০০ কেজি হাঁড়িভাঙ্গা আম জার্মানিতে পাঠান।

মিঠাপুকুর উপজেলা কৃষি কর্মকর্তা মো. সাইফুল আবেদীন বলেন, ‘গ্রিন গ্লোবাল এগ্রো লিমিটেড নিয়মিত বিভিন্ন জাতের আম রফতানি করে আসছে। হাঁড়িভাঙ্গা আম মেলা ও প্রদর্শনী উদ্বোধন অনুষ্ঠানে কৃষিমন্ত্রী ড. আব্দুস শহীদের আগ্রহে প্রতিষ্ঠানটি জার্মানিতে রফতানি করেছে। ওই দেশের ক্রেতা পরবর্তী সময়ে আরো আম নেয়ার প্রতিশ্রুতি দিয়েছ। প্রতি মণ আমের দাম ধরা হয়েছে ২ হাজার ৪০০ থেকে ২ হাজার ৬০০ টাকা। মিঠাপুকুর উপজেলার পদাগঞ্জের মো. খলিলুর রহমানের বাগান থেকে ওই আম সরবরাহ করা হয়েছে।’

তিনি বলেন, ‘‌রফতানিযোগ্য আম উৎপাদনের লক্ষ্যে কৃষি অফিস প্রকল্প নিয়েছে। পাঁচ একর আয়তনের বাগান মালিককে উৎকৃষ্ট আম উৎপাদনে প্রকল্প থেকে প্রশিক্ষণ দেয়ার পাশাপাশি সার ও কীটনাশক সরবরাহ করা হয়েছে। এছাড়া কৃষি অফিস থেকে আম বাগানে সার্বক্ষণিক মনিটরিং করা হচ্ছে। বর্তমানে হাঁড়িভাঙ্গা আম নেপাল ও থাইল্যান্ডে রফতানির চেষ্টা চালানো হচ্ছে।’

হাঁড়িভাঙ্গা আমের বৈশিষ্ট্য হলো এটি আঁশবিহীন, মিষ্টি ও সুস্বাদু। আঁটিও খুব ছোট। ছোবলা পাতলা। প্রতিটি আমের ওজন হয় ২০০-৩০০ গ্রাম। মূলত জুনের শেষ সপ্তাহ থেকে হাঁড়িভাঙ্গা আম পরিপক্বতা পায়। বড় সাইজের এক মণ (তিনটিতে এক কেজি) আম পাইকারি বিক্রি হচ্ছে ২ হাজার ৮০০ থেকে ৩ হাজার ২০০ টাকা। মাঝারি সাইজের আম ২ হাজার ২০০ থেকে ২ হাজার ৪০০ টাকা। আর ছোট সাইজের এক মণ আম বিক্রি হচ্ছে ২ হাজার থেকে ২ হাজার ১০০ টাকা। চলতি বছরের ১২ ফেব্রুয়ারি হাঁড়িভাঙ্গা আম রংপুরের ভৌগোলিক নির্দেশক বা জিআই পণ্যের স্বীকৃতি পেয়েছে।

রংপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সূত্রমতে, চলতি বছর রংপুরে ৩ হাজার ৩৩৫ হেক্টর বাগানে আমের ফলন হয়েছে। এর মধ্যে হাঁড়িভাঙ্গা আম বাগান রয়েছে ১ হাজার ৯১০ হেক্টর। উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২৯ হাজার ৭৮০ টন।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫